এনবি নিউজ ডেস্ক : দ্বিপাক্ষিক বার্ষিক সম্মেলনে যোগ দিতে আগামী ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকে রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা-সহ কয়েকটি রুশ প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়ে খুঁটিনাটি চূড়ান্ত হতে পারে।

পুতিনের সফরের আগে দ্বিপাক্ষিক অর্থনীতি এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে ‘টু প্লাস টু মেকানিজম’ বৈঠক হওয়ার কথা। সেখানে হাজির থাকতে পারেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ।

সম্প্রতি রান্নার জ্বালানি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর করেছে দিল্লি ও মস্কো। ওই চুক্তির ফলে রাশিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস পাবে ভারত। সেই চুক্তি রূপায়ণের পাশাপাশি ‘টু প্লাস টু মেকানিজম’ বৈঠকে ইরান–ভ্লাদিভস্তক (রাশিয়া)-চেন্নাই নৌ-সংযোগ নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়া থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ২০১৮ সালের অক্টোবরে পুতিনের দিল্লি সফরের সময় এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়েছিল। ডিসেম্বর মাসে প্রথম দফার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছনোর কথা।

এ সপ্তাহেই আফগান পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকে যোগ দিতে ভারতে গিয়েছিলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল নিকোলাই পাত্রুশেভ। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পুতিনের আসন্ন সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত আলোচ্যসূচি নিয়ে রুশ জেনারেলের সঙ্গে আলোচনা হয়েছে। সূত্র: আনন্দবাজার।

টি