এনবি নিউজ : তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের ২৪ বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদের শোকজ করার পর সন্তোষজনক জবাব না পাওয়ায় দলের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কেরানীগঞ্জ (ঢাকা) : কেরানীগঞ্জের বাস্তা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জেডএ জিন্নাহ ও হযরতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আলাউদ্দিন চেয়েছিলেন নৌকার মাঝি হয়ে আসন্ন ইউপি নির্বাচনে অংশ নেবেন। কিন্তু ভাগ্য প্রসন্ন হয়নি। নৌকা না পেয়ে স্বতন্ত্র প্রার্থী (বিদ্রোহী) হিসাবে অংশ নিচ্ছেন নির্বাচনে। প্রতীক হিসাবে পেয়েছেন ‘ঘোড়া’। দলীয় সিদ্ধান্ত না মেনে বিদ্রোহী হিসাবে ঘোড়া প্রতীকে নির্বাচনে অংশ নেওয়ায় দুজনকেই বহিষ্কার করেছে থানা আওয়ামী লীগ।

টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীর বালিগাঁও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. আওলাদ হোসেন হাওলাদারকে বিদ্রোহী প্রার্থী হওয়ায় দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত পত্রের মাধ্যমে তাকে বহিষ্কার করা হয়।

গাইবান্ধা : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের নির্বাচন আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। নির্বাচনে বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থীর বিপরীতে নির্বাচনে অংশ নেওয়ায় ৭ জন বিদ্রোহী প্রার্থীকে দলীয়ভাবে চূড়ান্ত বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যাদের বহিষ্কার করা হয়েছে তারা হলেন-বামনডাঙ্গা ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাবেদ, সোনারায় ইউনিয়নের সহ-সভাপতি সৈয়দ বদিরুল আহসান সেলিম, বেলকা ইউনিয়নের আওয়ামী লীগের সদস্য জহুরুল হক সরদার, রামজীবন ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল হুদা, ধোপাডাঙ্গা ইউনিয়নের আওয়ামী লীগের সদস্য জাহাঙ্গীর আলম চৌধুরী সুজা, কঞ্চিবাড়ি ইউনিয়নের আওয়ামী লীগের সদস্য দুর্লভ চন্দ্র মণ্ডল, কাপাসিয়া ইউনিয়নের আওয়ামী লীগের সদস্য মনজু মিয়া।

রাজবাড়ী : রাজবাড়ীর কালুখালী উপজেলার ৮ জন বিদ্রোহী ইউপি চেয়ারম্যান প্রার্থীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। বিষয়টি সোমবার সন্ধ্যায় যুগান্তরকে নিশ্চিত করেছেন কালুখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতিউর রহমান নবাব। বহিষ্কৃতরা হলেন-মৃগী ইউনিয়নের সভাপতি ও সাবেক চেয়ারম্যান বদর উদ্দিন সরদার, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুজ্জামান এবং উপজেলা আওয়ামী লীগের সদস্য ও বর্তমান চেয়ারম্যান শহিদুজ্জামান মোল্লা সাগর; সাওরাইল ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার ও ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আহম্মদ আলী; মাজবাড়ী ইউনিয়নের সাধারণ সম্পাদক ইউসুফ হোসেন মাস্টার; মদাপুর ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য মিজানুর রহমান মজনু ও যুগ্ম-সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান আবুল কালাম মৃধা।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) : রাঙ্গুনিয়ায় আওয়ামী লীগের ৪ বিদ্রোহী প্রার্থীকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদারের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। বহিষ্কৃত প্রার্থীরা হলেন-ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সিরাজুদ্দৌলাহ তালুকদার দুলাল, দক্ষিণ রাজানগর ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এনামুল হক মিয়া, লালানগর ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য রফিকুল ইসলাম তালুকদার এবং বেতাগী ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য শফিউল আলম।
এ টি