এনবি নিউজ : সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় তার সহপাঠীরা বিক্ষোভ করছেন। মতিঝিলে সড়কে অবস্থান নিয়ে নটর ডেম কলেজের কয়েকশ শিক্ষার্থী বিক্ষোভ করছেন।

আজ বৃহস্পতিবার বেলা সোয়া ১১টায় তারা নটর ডেম কলেজের সামনে থেকে মিছিল নিয়ে মতিঝিলের শাপলা চত্বরে গিয়ে অবস্থান নেন। শিক্ষার্থীরা সড়কে বিক্ষোভ করায় দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সড়কের দুই পাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষার্থীরা মূলত ছয়টি দাবি নিয়ে সড়কে নেমেছেন। এগুলো হলো— নাঈমের মৃত্যুর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার পাশাপাশি দ্রুততম সময়ে বিচার নিশ্চিত করা, নাঈমের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া, ২০১৮ সালে নিরাপদ সড়ক চাই আন্দোলনের পর পাস হওয়া আইন বাস্তবায়নে উদ্যোগ নেওয়া, গুলিস্তানের মতো ব্যস্ততম সড়কে পথচারী-সেতু স্থাপন করা, সব ধরনের ট্রাফিক আইন কঠোরভাবে বাস্তবায়ন এবং সবার জন্য সড়ক নিরাপদ করা।

শিক্ষার্থীরা উই ওয়ান্ট জাস্টিস স্লোগান দিতে থাকেন। তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল— রাজপথে রক্ত আর কত দেখব।

প্রসঙ্গত বুধবার নটর ডেম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম গুলিস্তানে সড়ক পার হওয়ার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি তাকে ধাক্কা দেয়। এতে তার মৃত্যু হয়। এ ঘটনায় চালকের সহকারীকে গতকাল বুধবার রাতে গ্রেফতার করেছে পুলিশ। মামলা হয়েছে থানায়।

গুলিস্তান:

সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটরডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভে অচল হয়ে পড়েছে রাজধানীর গুলিস্তান এলাকা।

সকাল থেকে নটর ডেম কলেজের কয়েকশ‘ শিক্ষার্থী গুলিস্তানে দুর্ঘটনাস্থলের কাছে অবস্থান নেওয়ায় সেখানে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

মতিঝিল থেকে মিছিল নিয়ে গুলিস্তান এসে অবস্থান নেয়। বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউ, জিরো পয়েন্ট, মতিঝিল শাপলা চত্তর ও শান্তি নগর মোড়ে সড়কের উপর বসে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

গুলিস্তানে কয়েকশত শিক্ষার্থী বিক্ষোভে অংশ নিচ্ছেন। এসময় যান চলাচল বন্ধ হয়ে চরম ভোগান্তিতে পড়েন চলাচলরত যাত্রীরা। আইশৃঙ্খলা বাহিনী শিক্ষার্থীদের সড়ক ছাড়তে আহ্বান জানিয়েছে।

পল্টন থানার ওসি সালাউদ্দিন যুগান্তরকে বলেন, দুর্ঘটনায় শিক্ষার্থী মারা যাওয়ার ঘটনায় তার সহপাঠীরা বিক্ষোভ করছে। পুলিশসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা অব্যাাহত রেখেছে।

উত্তরা:

সিটি করপোরেশনের ময়লার গাড়িচাপায় নটর ডেম শিক্ষার্থী নাঈমের মৃত্যুর ঘটনায় উত্তরায় বিক্ষোভ করছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

দুপুর ১২টার দিকে বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেন। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা ‘নাঈম হত্যার’ বিচার ও তার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে নানা স্লোগান দিচ্ছেন। একই সঙ্গে তারা নিরাপদ সড়কের দাবি তুলেছেন।

এ সময় উত্তরা থেকে বনানী এবং উত্তরা থেকে গাজীপুর চৌরাস্তা এবং আশুলিয়া পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়।

উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, মাইলস্টোন কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ ছাত্র উত্তরা আজমপুর থেকে হাউস বিল্ডিং পর্যন্ত সড়কে অবস্থা নিয়ে আছে। তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ এবং ‘হত্যা মামলার আইন চাই’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।
এ টি