এনবি নিউজ : চট্টগ্রাম জেনারেল পোস্ট অফিস (জিপিও) থেকে ৩০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় গত বুধবার আরও দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এর আগেও দুজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল। এ ছাড়া এ ঘটনায় ২২ জনকে বদলি করা হয়েছে।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন—সহকারী পোস্ট মাস্টার টিআই সাইফুল ইসলাম, সহকারী পোস্ট মাস্টার নিপুল তাপস বড়ুয়া, নুর মোহাম্মদ ও সরোয়ার আলম।

জিপিওতে নামে-বেনামে হিসাব খুলে গত পাঁচ বছরে গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকা হাতিয়ে নেয় একটি চক্র। চক্রটি একজনের ছবির সঙ্গে আরেকজনের তথ্য দিয়ে জিপিওতে হিসাব খোলে। এ ধরনের ১০টি হিসাবে প্রায় ৩০ কোটি টাকা আত্মসাতের প্রমাণ মেলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে। এ ঘটনায় ২০২০ সালে জিপিও সহকারী পোস্ট মাস্টার নুর মোহাম্মদ ও সরোয়ার আলমকে আটক করা হয়।

জিপিও পোস্ট মাস্টার জেনারেল ড. নিজাম উদ্দিন জানান, ২০২০ সালে জিপিওতে আমানত থাকা গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকার অনিয়ম ধরা পড়ে। এসব ঘটনায় সর্বশেষ গত বুধবার সহকারী পোস্ট মাস্টার টি আই সাইফুল ইসলাম ও সহকারী পোস্ট মাস্টার নিপুল তাপস বড়ুয়াকে সাময়িক বরখাস্ত করা হয়। এর আগে সহকারী পোস্ট মাস্টার নুর মোহাম্মদ ও সরোয়ার আলমকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনায় আরও ২২ জনকে বদলি করা হয়েছে।

তবে, চট্টগ্রাম জেনারেল পোস্ট অফিসে টাকা উদ্ধারে কোনো উদ্যোগ না নিয়ে গণহারে বদলি ও শাস্তিমূলক ব্যবস্থায় কতটুকু স্বার্থ রক্ষা হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা।