এনবি নিউজ : ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি এলপিজি সিলিন্ডারের দাম ৯৩ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আজ বৃহস্পতিবার বিকালে এ ঘোষণা দেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকেই এ দাম কার্যকর হবে বলে জানান তিনি। এতে এক হাজার ৩৩৫ টাকা থেকে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির দাম দাঁড়ালো এক হাজার ২৪২ টাকায়।

আব্দুল জলিল বলেন, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসক ব্যতীত মূল্য প্রতি কেজি ৯৭ টাকা ৩ পয়সা এবং মূসকসহ মূল্য প্রতি কেজি ১০৩ টাকা ৫০ পয়সায় সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ মূল্য এক হাজার ২৪২ টাকায় সমন্বয় করা হয়েছে।

এর আগে ভোক্তপর্যায়ে মূসকসহ সাড়ে ৫ কেজির এলজিপির দাম ছিল ৬১২ টাকা, যা এখন কমে ৫৭০ টাকা করা হয়েছে। এছাড়া সাড়ে ১২ কেজি এলপিজির দাম ছিল ১৩৯১ টাকা, যা এখন ১২৯৫ টাকা, ১৫ কেজি এলপিজির দাম ছিল ১ হাজার ৬৬৯ টাকা, যা এখন কমে ১ হাজার ৫৫৩ টাকা করা হয়েছে।

এছাড়া ১৬ কেজির দাম এখন কমে ১৬৫৭ টাকা করা হয়েছে, যা আগের মাসে ছিল ১৭৮০ টাকা। ১৮ কেজির দাম আগে ছিল ২ হাজার ৩ টাকা, এখন হয়েছে ১৮৬৩টাকা। ২০ কেজির দাম ছিল ২ হাজার ২২৬ টাকা, এখন কমে ২ হাজার ৭১ টাকা হয়েছে। ২২ কেজি এলপিজির দাম ছিল ২ হাজার ৪৪৮ টাকা, যা এখন হয়েছে ২ হাজার ৪৪৮ টাকা। ২৫ কেজির দাম আগে ছিল ২ হাজার ৭৮১ টাকা, এখন কমিয়ে ২ হাজার ৫৮৭ টাকা করা হয়েছে। ৩০ কেজি এলপিজির দাম ৩ হাজার ৩৩৮ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ১০৬ টাকা করা হয়েছে। ৩৩ কেজির দাম ৩ হাজার ৬৭২ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৪১৬ টাকা, ৩৫ কেজির দাম আগে ছিল ৩ হাজার ৮৯৪ টাকা, এখন করা হয়েছে ৩ হাজার ৬২২টাকা। ৪৫ কেজির দাম ৫ হাজার ৭ টাকা থেকে কমিয়ে ৪ হাজার ৬৬৯ টাকা করা হয়েছে।

এর আগে সর্বশেষ গত ৫ মে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান ও বার্কের সচিব মো. খলিলুর রহমাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
এ টি