• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন
শিরোনাম:

করোনার ভয়ে আইফোন কারখানা ছেড়ে পালাচ্ছেন শ্রমিকরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ সংবাদটির পাঠক ১ জন

আসাদুজ্জামান তপন : চীনে কারখানার বেড়া টপকে পালাচ্ছেন কোভিড লকডাউনে আটকা পড়া আইফোনের নির্মাণ শ্রমিকরা। দেশটির সরকারের কঠোর ‘জিরো কোভিড’ নীতিমালার কারণে চাংচোউ শহরে অবস্থিত ফক্সকনের কারখানাতেই আটকা পড়েছেন হাজারো শ্রমিক।

চীনের স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হওয়া ভিডিওতে কারখানার অন্তত ১০ শ্রমিককে বেড়া টপকে পালাতে দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

কেবল আইফোন নির্মাণ কারখানার শ্রমিকরা নন, প্রেসিডেন্ট শি জিন পিংয়ের কঠোর কোভিড নীতিমালার কারণে চীনের জনসাধারণ আর ব্যবসা প্রতিষ্ঠান– দুপক্ষই বিপাকে পড়ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

চীনে অবস্থিত নিজস্ব কারখানায় অ্যাপলের জন্য চুক্তিভিত্তিকভাবে আইফোন উৎপাদন করে ফক্সকন। চাংচোউ শহরের কারখানায় এখন পর্যন্ত কত জন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন সে তথ্য এখনও দেয়নি কোম্পানিটি।

তবে, রোববারেই তাইওয়ান ভিত্তিক কোম্পানিটি দাবি করেছে, শ্রমিকদের কেউ বেরিয়ে যেতে চাইলে তাদের আটকানোর চেষ্টা করা হবে না।

চীনের হেনান প্রদেশের বৃহত্তম শহর চাংচোউ। রয়টার্সের জানিয়েছে, গত সপ্তাহে শহরটিতে কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬৭ জন; আগের সপ্তাহে যা ছিল একশ’র নিচে।

কোভিড আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়তে থাকায় শহরটির ওপর আংশিক লকডাউন আরোপ করেছে কর্তৃপক্ষ।

চীনের স্থানীয় সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া ভিডিও এবং চীনে নিজস্ব প্রতিনিধির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কারখানার সীমানা থেকে পালিয়ে হেঁটেই বাড়ি ফেরার চেষ্টা করছেন ফক্সকন শ্রমিকরা। গন্তব্য দূরের হলেও আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়া এড়াতে গণপরিবহন এড়িয়ে যাচ্ছেন তারা।

বাণিজ্যিক প্রকাশনা ফাইন্যানশিয়াল টাইমসকে শা নামের ২২ বছর বয়সী এক শ্রমিক বলেছেন, “ডর্মিটরিগুলোতে পুরোপুরি বিশৃঙ্খলা চলছে। ক্যাম্পাস থেকে পালাতে প্রথমে আমরা প্রথমে একটা প্লাস্টিকের বেড়া পাড় করেছি, তারপর একটা মেটাল বেড়া পাড় করেছি।”

নির্মাণ কারখানার আশপাশের এলাকাগুলো কয়েক দিন ধরে লকডাউনে আছে বলে জানিয়েছেন পালিয়ে আসা শ্রমিকরা। সংক্রমণ ঠেকাতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে কোভিড পজিটিভ শ্রমিকদের, প্রতিদিন টেস্ট করে দেখা হচ্ছে তাদের শারীরিক অবস্থা।

১৯ অক্টোবর থেকে শ্রমিকদের ডাইনিংয়ে খাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফক্সকন কর্তৃপক্ষ; ডর্মিটরিতে নিজের ঘরে বসে খেতে বলা হয়েছে তাদের।

একইসঙ্গে সংবাদকর্মীদের কাছে ‘স্বাভাবিক উৎপাদন’ অব্যাহত রাখার দাবি করেছে ফক্সকন; নতুন সংস্করণের আইফোনের উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে কোম্পানিটি।

রোববারের এক বিবৃতিতে ফক্সকন বলেছে, “শ্রমিকদের সুবিধা ও সন্তুষ্টি বিবেচনায় নিয়ে ডাইনিংয়ে খাবার সরবরাহের অনুমতি দিতে সম্মত হয়েছে সরকার।”

শ্রমিকদের যারা বাড়ি ফিরে যেতে চান তাদের জন্য সরকারের সঙ্গে যোগাযোগ করে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থার আয়োজন করার কথাও বিবৃতিতে দাবি করেছে ফক্সকন।

এ প্রসঙ্গে জানতে ফক্সকনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি বিবিসি।

চীনের ‘জিরো-কোভিড’ নীতিমালায় সংক্রমণ মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নেওয়ার অনুমতি দেওয়া আছে শহরগুলোকে। চাইলেই সার্বিক লকডাউন আরোপ করা থেকে শুরু করে, নিয়মিত কোভিড টেস্ট এবং পরিবহন ব্যবস্থার ওপর কড়াকড়ি আরোপ করতে পারে স্থানীয় কর্তৃপক্ষ।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪০ অপরাহ্ণ