জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনাকারী তিন নারী রেফারি। ছবি : সংগৃহীত

এনবি নিউজ ডেস্ক : কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে এক নতুন ইতিহাস রচিত হলো নারীদের জন্য। ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের ৪৪তম ম্যাচে রেফারির দায়িত্ব পালন করছেন তিনজন নারী। পুরুষদের বিশ্বকাপে এটাই প্রথম ম্যাচ, যেখানে নারী রেফারি ম্যাচ পরিচালনা করলেন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় কাতারের আল বায়াত স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে জার্মানি-কোস্টারিকা। এই ম্যাচেই মূল রেফারি হিসেবে মাঠে নেমেছেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্তে। সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন ব্রাজিলের নিউজা ব্যাক এবং মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা।

এছাড়াও কাতার বিশ্বকাপে মূল রেফারির দায়িত্ব পালন করবেন জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা এবং রুয়ান্ডার সালিমা মুকাসানগা। সহকারী রেফারি হিসেবে রয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।
বিশ্বকাপে নারী রেফারি | 1204789 | কালের কণ্ঠ | kalerkantho

আধুনিক যুগে নারীদের জয়জয়কার, সাফল্যের শাণিত তলোয়ার পুরুষদের চেয়ে কম তীক্ষ্ণ নয়। তবুও যুদ্ধ যেন নারীদের নিত্য সঙ্গী। প্রতিনিয়ত সে যুদ্ধে নারীরা এগিয়ে যাচ্ছে সুপারসনিক গতিতে। আর তারই আরেকটি অকাট্য প্রমাণ হয়ে থাকবে কাতার বিশ্বকাপ।

এ বছর মোট ৬৪টি ম্যাচে প্রধান রেফারি থাকবেন ৩৬ জন, সহকারী রেফারি ৬৯ জন আর ভিএআরের জন্য থাকবেন ২৪ জন। তাঁদের মধ্যে ৬ জন রয়েছেন নারী। এই ৬ নারীর প্রত্যেকেই অভিজ্ঞ ও তারকা রেফারি। বিশেষ করে ফ্রান্সের ফ্র্যাপার্ত ২০১১ সাল থেকে ফিফার আন্তর্জাতিক রেফারি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বিভিন্ন আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ইউরো, চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার লিগসহ বিভিন্ন অঙ্গনে ম্যাচ পরিচালনা করেছেন।

Qatar World Cup: ইতিহাস সৃষ্টি করে কাতার বিশ্বকাপের আসরে মহিলা রেফারি | Kolkata24x7-Latest Bengali News

ইতোমধ্যে ক্রীড়াঙ্গনে নারীদের এই অগ্রযাত্রা চোখে পড়ার মতো। ধারাভাষ্যকার, ম্যাচ পরিচালনা, বিশ্লেষণ এমনকি খেলার মাঠেও অপ্রতিরোধ্য তাঁরা। বিশ্বকাপ ফুটবলে যে যাত্রা এই ৬ মহীয়সী শুরু করলেন, তার ধারাবাহিকতা থাকবে সুদূরপ্রসারী এবং এই জয়গান অমলিন হয়ে থাকবে।