• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম:

ভুল বুঝতে পেরে জঙ্গি ক্যাম্প থেকে ফিরে আসেন ৯ তরুণ-তরুণী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : অনলাইনে বিভিন্ন কনটেন্ট থেকে ধর্মীয় অপব্যাখ্যার শিকার হয়ে ঘর ছাড়েন ৯ তরুণ-তরুণী। তারা দাবি করছেন, নির্জনে ইবাদত করতে বাড়ি থেকে বের হয়ে পৌঁছে যান জঙ্গি ক্যাম্পে। পরে ভুল বুঝতে পেরে জঙ্গি ক্যাম্প থেকে ফিরে আসেন তারা। কিন্তু পরিবারে ফিরে আসতে না পারায় বিভিন্ন স্থানে ঘুরতে থাকেন। এসময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) তাদের হেফাজতে নিয়ে কাউন্সিলিংয়ের মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করে।

আজ সোমবার (২ জানুয়ারি) বেলা ১২টার দিকে রাজধানীর কুমিটোলায় র‌্যাব সদর দফতরে ‘নব দিগন্তের পথে’ নামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে ঘরে ছাড়া ৯ তরুণ-তরুণীকে জঙ্গিবাদ থেকে ফিরিয়ে পরিবারের কাছে হস্তান্তর করার জন্যই আয়োজিত হয় এই অনুষ্ঠান। তাদের মধ্যে চার জন ছেলে ও পাঁচ জন মেয়ে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন আনুষ্ঠানিকভাবে তাদের পরিবারের কাছে হস্তান্তর করেন। এসময় র‌্যাবের মহাপরিচালক অন্ধকার থেকে আলোর পথে ফিরে আসা ৯ জন তরুণ-তরুণীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং বই উপহার প্রদান দেন। এসময় প্রত্যেককে নগদ ১০ হাজার টাকা করে দেন তিনি। তাদের সঠিক শিক্ষায় শিক্ষিত হয়ে সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার মাধ্যমে দেশ সেবায় অংশগ্রহণের প্রত্যাশা ব্যাক্ত করেন র‌্যাব ডিজি।

র‌্যাবের গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট কর্নেল মো. মশিউর রহমান জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল মো. কামরুল হাসান, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডিআইজি ইমতিয়াজ আহমেদ। এছাড়া বিশেষ আলোচক ছিলেন মুফতি মানসুর আহমাদ।

র‌্যাব বলছে, এখন পর্যন্ত বিভিন্ন জঙ্গি সংগঠনের প্রায় ২৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে। জঙ্গিবিরোধী অভিযান পরিচালনার পাশাপাশি ডি-রেডিক্যালাইজেশনের মত নতুন পন্থা অনুসরণ করে পথভ্রষ্টদের সমাজের মূল ধারায় ফিরিয়ে এনে তাদের বিভিন্ন পুনর্বাসনের মাধ্যমে সরকারের সন্ত্রাসবিরোধী পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ইতোমধ্যে উগ্রবাদের বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণকারী ২১ জনকে ডি-রেডিক্যালাইজেশনের মাধ্যমে পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে র‌্যাব।

র‌্যাবের পক্ষ থেকে আরও জানানো হয়, জঙ্গিবাদ একটি আদর্শিক সমস্যা। সুতরাং তা মোকাবিলায় প্রয়োজন ধর্মের সঠিক ব্যাখ্যা তুলে ধরা। র‌্যাব শুরু থেকেই ধর্মের এই অপব্যাখ্যাকে মোকাবিলার জন্য জঙ্গিবাদের Counter Narrative হিসেবে ‘জঙ্গিবাদীদের অপব্যাখ্যা এবং পবিত্র কুরআনের সংশ্লিষ্ট আয়াত ও হাদীসের সঠিক ব্যাখ্যা’ সম্বলিত একটি বই প্রকাশ করেছে, যা জঙ্গিবাদ বিরোধী প্রচারণায় অবদান রাখছে।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০৮ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৬ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৩ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৫ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৪ অপরাহ্ণ