• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম:

ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হলো চীনের ‘গোয়েন্দা’ বেলুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ সংবাদটির পাঠক ১ জন

এনবি নিউজ ডেস্ক : গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল বিশালাকৃতির চীনের একটি নজরদারি বেলুন। অনেক নাটকীয়তা পর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) যুদ্ধ বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করলো মার্কিন সামরিক বাহিনী।

বিষয়টি নিশ্চিত করে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, বেলুনটিকে গুলি করে মার্কিন জলসীমায় নামিয়ে আনা হয়েছে। এর একটি ভিডিও প্রকাশ হয়েছে। বেলুনটি বিস্ফোরণের পর সাগরে পড়ে যায়। এতে একটি এফ-২২ জঙ্গি বিমান ব্যবহার করা হয়।

অভিযান পরিচালনার সময় উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে উপকূলের কাছে তিনটি বিমানবন্দর বন্ধ রাখা হয়েছিল। জনসাধারণে চলাচলে সামিয়ক সময়ের জন্য সতর্কতা জারি করা হয়।

এভাবে শক্তিপ্রয়োগ করে একটি চালকবিহীন বেলুনে হামলা চালানোয় রবিবার (৫ ফেব্রুয়ারি) তীব্র প্রতিবাদ এবং অসন্তোষ প্রকাশ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে দেশটি দাবি করে, বেলুনটি আবহাওয়ার গবেষণায় ব্যবহার করা হচ্ছিল এবং প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত পথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্রের আকাশে পৌঁছেছে।

এদিকে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় লাতিন আমেরিকার আকাশেও একটি চীনা গুপ্তচরবৃত্তি বেলুন উড়ার দাবি করে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। মার্কিন প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ‘যুক্তরাষ্ট্রের মতো লাতিন আমেরিকার আকাশেও সন্দেহজনক বেলুন উড়ছে বলে আমরা খবর পেয়েছি। ধারণা করছি, এটি আরেকটি চীনা গোয়েন্দা বেলুন।’

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৮ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫৩ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৩ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:৩০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:১৩ অপরাহ্ণ
    এশা রাত ৭:২৯ অপরাহ্ণ