• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
শিরোনাম:

ইউক্রেনকে ৩০ কোটি ডলারের সামরিক সহায়তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ ডেস্ক  : রুশবিরোধী পাল্টা হামলায় সহযোগিতা করতে আবারও ইউক্রেনকে প্রায় ৩০ কোটি ডলার সমমূল্যের সামরিক সহায়তা প্যাকেজ পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। প্যাকেজটির মাধ্যমে প্রথমবারের মতো ইউক্রেনকে স্বল্প পাল্লার হাইড্রা-৭০ নামের রকেট দিতে যাচ্ছে ওয়াশিংটন। বুধবার (৩ মে) হোয়াইট হাউজ এমন ঘোষণা দিতে পারে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন দুই কর্মকর্তা।

হাইড্রা-৭০ নামক রকেটটি তৈরি করেছে জেনারেল ডাইনামিকস। এটি যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা যায়। ইউক্রেনীয় পাল্টা আক্রমণে রাশিয়ার পদাতিক বাহিনীকে দুর্বল করতে এবং কিয়েভের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারে এই রকেট সহায়তা করবে বলে আশাবাদী ওয়াশিংটন।

এই সামরিক এই প্যাকেজটিতে ১৫৫ মিলিমিটার হাউইটজার কামানও থাকছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন দুই কর্মকর্তা। এছাড়া হিমার্স কামান ও গোলাবারুদ, ‘টো’ অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র ও মর্টার পাঠানো হবে। প্যাকেজটিতে বিধ্বংসী সরঞ্জাম ও সামরিক যান থাকতে পারে।

মার্কিন প্রেসিডেন্টের ড্রডাউন অথরিটি (পিডিএ) থেকে প্যাকেজটির অর্থায়ন করা হবে। পিডিএ-এর মাধ্যমে সরকারি কোষাগার থেকে কোনও অর্থায়ন করতে কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হয় না। মূলত জরুরি অবস্থায় সিদ্ধান্ত নিতে প্রেসিডেন্টকে এমন ক্ষমতা দেওয়া রয়েছে দেশটিতে।

তবে প্যাকেজটি এখনও চূড়ান্ত হয়নি এবং যেকোনও পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন সেই মার্কিন কর্মকর্তারা।

২০২২ সালে যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে এখন পর্যন্ত প্রায় ৩ হাজার ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে মার্কিন সরকার। পরিকল্পিত নতুন এই প্যাকেজ হতে চলেছে ৩৭ তম সামরিক সহায়তা।

এদিকে ঋণে জর্জরিত অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় রিপাবলিকান দলের অনেক নেতা দেশটির ব্যয় কমানোর পরামর্শ দিচ্ছেন।

তবে ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখতে সমর্থন দিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি, রিপাবলিকান মিচ ম্যাকনেলসহ সিনেটের বেশিরভাগ রাজনৈতিক ব্যক্তিবর্গ।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৪ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪১ অপরাহ্ণ