• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
শিরোনাম:

বাজারে আম না থাকায় চালু হয়নি ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ২১ মে, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

 

এনবি নিউজ, চাঁপাইনবাবগঞ্জ: ঘোষণা দেওয়ার পরও তা চালু হচ্ছে না আমের ট্রেন হিসেবে পরিচিত ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’। গতবছরের মতো এবারও আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি চালুর ঘোষণা দেওয়া হয়েছিল। প্রথমে চলতি মাসের শেষ সপ্তাহে এবং পরে ২০ মে ট্রেনটি চালুর ঘোষণা দেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (সিসিএম) সুজিত কুমার বিশ্বাস ও বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। সংশ্লিষ্টরা বলছেন, এখনও আমের বাজার জমে উঠেনি। বাজার জমে উঠলে ট্রেনটি চালু হতে পারে।

গতবছর আমের মৌসুমের শুরুতেই ট্রেনটি চালুর দাবি করা হলেও ৩ দফা সময় পরিবর্তন করা হয়েছিল। এরপর জেলার রহনপুর রেলস্টেশন থেকে ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি উদ্বোধন করা হয়। যদিও ১ জুন ও পরে ৮ জুন ট্রেনটি চালুর সম্ভাব্য সময়সূচি ঘোষণা করা হয়েছিল।

রহনপুরের আম ব্যবসায়ী আব্দুর রাকিব বলেন, ‘গতবছর মে মাসের শেষ দিকে আম বাজারে এলেও ট্রেনটি নানা নাটকীয়তার পর জুন মাসের মাঝামাঝিতে চালু করা হয়। এরপর আমের স্বল্পতা এবং লোকসানের কারণে চালুর ১১ দিনের মাথায় বন্ধ হয়ে যায় ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি। একইভাবে এবছর ২০ মে চালুর কথা থাকলেও আবারও ট্রেন চালুর ঘোষণা পরে দেওয়া হবে বলে জানা গেছে। এ অবস্থা চলতে থাকলে এবারও আমের ট্রেনকে লোকসান গুণতে হবে।’

আমচাষি ও বিক্রেতা তরিকুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জের আম একটু দেরিতে বাজারে আসে। এখন গুটি ও গোপালভোগ জাতের আম বাজারে এসেছে। কিন্তু তা পরিমাণে অনেক কম। ক্ষীরসাপাত, ল্যাংড়া, বোম্বাই আম বাজারে আসতে সপ্তাহ খানেক সময় লাগতে পারে। এসব আম এলে বাজার জমে উঠবে, তখন ট্রেন চালু করলেই সুবিধা হবে।

বাজারে আম না থাকায় ঘোষণার পরও চালু হয়নি ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’

রেল বিভাগ সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করা হয়। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল ইসলাম মিঞা জানান, এ বছর এখনও আমের বাজার চালু হয়নি। ২১ মে রহনপুর ও ২৫ মে সদর উপজেলার আমবাজারগুলো চালু হবে। তাই কর্তৃপক্ষ আগামী ২৫ মে এর পর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের সময়সূচি ঘোষণা করবে।

লোকসান বা ব্যবসায়ীদের আস্থা সংকট প্রসঙ্গে তিনি বলেন, ‘ইতিম্যধ্যই রেল কর্তৃপক্ষ ব্যপক প্রচারণা চালিয়েছে। তাছাড়া ট্রেনটির সময়সূচি চূড়ান্ত হলে স্থানীয়ভাবেও ব্যাপকহারে প্রচার-প্রচারণা করা হবে। যেহেতু গত দুই বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন, এবছরও ভাড়া অপরিবর্তিত থাকবে। বেশি ওয়াগন নিয়ে ২টি ট্রেন চালু হবে বলে ঊদ্ধর্তন কর্তপক্ষ জানিয়েছে। আশা করা যায়, ম্যাঙ্গো স্পোশাল ট্রেন থেকে ভালো কিছু রাজস্ব আসবে।’

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অ্যান্ড কর্মাসের পরিচালক মো. শহিদুল ইসলাম বলেন, ‘এই বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফলসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যায়। ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়ে ১ টাকা ৩১ টাকা। কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। অন্যদিকে, ম্যাংগো স্পেশাল ট্রেনে খরচ পড়ে মাত্র এক হাজার ১১৭ টাকা। এরপরও ট্রেনটি জনপ্রিয় হতে না পারাটা দুঃখজনক।’

উল্লেখ্য,সম্প্রতি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আম পরিবহন সংক্রান্ত এক মতবিনিময় সভায় ‘২০ মে থেকে চালু হচ্ছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’, এমন ঘোষণা দিয়েছিলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। সেই সাথে জানানো হয়, এবছর একটি ট্রেন বাড়িয়ে দু’টি এবং ট্রেনের ওয়াগন বাড়িয়ে ৮-৯টি ওয়াগনের ব্যবস্থা করা হচ্ছে। পরে অবশ্য সেই ঘোষণা থেকে সরে এসেছেন সংশ্লিষ্টরা।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১০ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৩ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৪ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৩ অপরাহ্ণ