• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:

‘চিলাহাটি এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৪ জুন, ২০২৩ সংবাদটির পাঠক ১ জন

এনবি নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নতুন যাত্রীবাহী ট্রেন- চিলাহাটি এক্সপ্রেস উদ্বোধন করেছেন। ট্রেনটি চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে চলাচল করবে।
প্রধানমন্ত্রী নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগদানের মাধ্যমে হুইসেল বাজিয়ে ও পতাকা নেড়ে ট্রেনের উদ্বোধন করেন।
আধুনিক সুযোগ-সুবিধা সহ ৮০০ জন যাত্রী বহনের ক্ষমতা সম্পন্ন নতুন চিলাহাটি এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন চিলাহাটি-ঢাকা-চিলাহাটিতে চলাচল করবে।
হলদিবাড়ী-চিলাহাটি রুটে বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল যোগাযোগ পুনরায় চালু করায় চিলাহাটি রেলওয়ে স্টেশন নীলফামারী জেলার একটি গুরুত্বপূর্ণ সংযোগস্থল হয়ে উঠেছে। পণ্য বোঝাই ওয়াগনের পাশাপাশি এই রুটে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস চলাচল করছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেলওয়ে সচিব ড. মোঃ হুমায়ুন কবির। অনুষ্ঠানে রেলমন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন, এমপি বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের (বিআর) ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
২০০৯ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে মোট ৭৪০ কিলোমিটার নতুন রেলপথ স্থাপন করেছে, ২৮০ কিলোমিটার রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করেছে এবং ১৩০৮ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করেছে।

এই সময়কালে, বাংলাদেশ রেলওয়ের জন্য মোট ১১৪টি লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে এবং নতুন ৬২৩টি যাত্রীবাহী বগি এবং ৫১৬টি পণ্যবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে।
এছাড়াও, ১৩০টি রেলস্টেশনের সিগন্যালিং সিস্টেম আধুনিকীকরণ করা হয়েছে।
বর্তমানে যাত্রীদের চলাচলের জন্য ১৪২টি নতুন ট্রেন চলাচল করছে।

অনুষ্ঠানে ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ২৮৮ জনের প্রাণহানিতে শোক প্রকাশ করে রেল দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “আমি বলব, যারা রেলগাড়ি পরিচালনা করেন, তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা, দক্ষ লোকবল যথেষ্ট নেওয়া, সেই সাথে ট্রেনে যারা চড়বেন বা রেলের পাশ দিয়ে হাঁটবেন, দোকান পসরা বসায়ে রাখেন, কোনো রেলগেট পড়লে গাড়ি নিয়ে যাতায়াতে সব কিছুতেই সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে, এ কথাটা সবাইকে মাথায় রাখতে হবে।”

রেল যোগাযোগের উন্নয়নে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা অনুষ্ঠানে তুলে ধরেন সরকারপ্রধান।

তিনি বলেন, “রেল যোগাযোগের যেটা সুবিধা হল, অল্প খরচে মানুষ যোগাযোগ করতে পারে, যেতে পারে, আমারদায়ক ভ্রমণ করতে পারে।

“তবে একটা বিষয় সবাইকে খেয়াল রাখতে হবে, রেললাইনের ওপর যদি কেউ মোবাইল ফোন হাতে নিয়ে কথা বলতে যায়, অ্যাকসিডেন্ট হয়, রেলের গেট পড়া থাকলেও ফাঁক দিয়ে গাড়ি ঢুকিয়ে দিয়ে তারপর অ্যাকসিডেন্ট হয়, এইসব ব্যাপারগুলিতে সবাইকে কিন্তু সতর্ক থাকতে হবে।”

শুক্রবার সন্ধ্যায় ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার প্রসঙ্গ ধরে শেখ হাসিনা বলেন, “আপনারা দেখেছেন, ভারতে কি ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটে গেছে! এরকম ভয়াবহ দুর্ঘটনা কিন্তু সচরাচর দেখা যায় না। ভারতে সবই তো ইলেক্ট্রিক ট্রেন। তিনটা রেল একসাথে দুর্ঘটনা কবলিত হয়ে প্রায় ২৮৮ জন মানুষ মারা গেছে।

“যারা মৃত্যুবরণ করেছে, আমি তাদের প্রতি শোক জানাচ্ছি। তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। ইতোমধ্যে আমি চিঠি দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমার বাংলাদেশের মানুষের পক্ষ থেকে আমার সরকারের পক্ষ থেকে আমি শোকবার্তা তাকে পাঠিয়েছি।”

প্রধানমন্ত্রী বলেন, “সত্যি খুব দুঃখজনক। আমাদের দুইজন বাঙালিও সেখানে আহত অবস্থায় আছে। আমাদের কোনো বাঙালির নিহতের কোনো খবর আমরা পাইনি। তারপরও আমরা দুঃশ্চিন্তগ্রস্ত যে এরকম ভয়াবহ দুর্ঘটনা, এটা সত্যিই খুব চিন্তার বিষয়।”

আমের মৌসুমে ম্যাংগো এক্সপ্রেস ট্রেন চালু করায় বাংলাদেশ রেলওয়েকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “আজকে সারা বাংলাদেশের মানুষই আমাদের উত্তরাঞ্চলের আম পাবে, তার সাথে আমাদের বন্ধু প্রতীম দেশগুলোতেও আমরা আম পাঠাব, আমাদের প্রতিবেশীগুলোতেও পাঠাব।”

 

 


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৪ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪০ অপরাহ্ণ