• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম:

গুরুত্বপূর্ণ দুই সীমান্ত ক্রসিংয়ের দখল নিল তালেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ১০ জুলাই, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : ইরান ও তুর্কমেনিস্তানের সঙ্গে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ দুটি সীমান্ত ক্রসিংয়ের দখল নিয়েছে তালেবান। সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর উত্তর আফগানিস্তানের ইরান সীমান্তবর্তী ইসলাম ক্বালা ও তুর্কমেনিস্তান সীমান্তবর্তী তরঘুন্দি সীমান্ত ক্রসিংয়ের দখল নিল তালেবান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এমনটি জানানো হয়েছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, সীমান্ত ক্রসিংয়ের সরকারি রাজস্ব কার্যালয়ের ছাদে উঠে সরকারি পতাকা নামিয়ে ফেলছেন তালেবান সদস্যেরা।

দুটি সীমান্ত ক্রসিং বেদখলের কথা স্বীকার করেছে সরকারি বাহিনী।

সীমান্ত ক্রসিংগুলোরসঙ্গে সঙ্গে ইসলাম ক্বালা ও তরঘুন্দি শহরেরও দখল নেওয়ার কথা জানিয়েছে সশস্ত্র সংগঠন তালেবান। যুক্তরাষ্ট্রের সর্বশেষ চালানের সেনা প্রত্যাহারের পরপর দ্রুত গতিতে শাসন এলাকা বাড়িয়ে চলেছে সশস্ত্র সংগঠনটি।

ইরান সীমান্তবর্তী এই ইসলাম ক্বালা ক্রসিং দিয়ে মাসে আফগান সরকার দুই কোটি মার্কিন ডলার রাজস্ব পেয়ে থাকে। আর তরঘুন্দি তুর্কমেনিস্তানের সঙ্গে প্রধান দুটি ক্রসিংয়ের একটি।

আফগান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ‘সরকারি বাহিনী ক্রসিং দুটি পুনর্দখলের চেষ্টা অব্যহত রেখেছে। সীমান্তরক্ষী বাহিনীসহ অন্যান্য সব বাহিনী সেখানে আছে।’

অন্যদিকে, তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘ইসলাম ক্বালা ক্রসিং আমাদের পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে।’

তালেবানের দাবি, আফগানিস্তানের ৮৫ শতাংশ তাদের দখলে। তবে, এই সময়ে এই দাবির সত্যতা যাচাইয়ের সুযোগ নেই বলে জানিয়েছে বিবিসি।

তালেবান বর্তমানে আফগানিস্তানের প্রায় ৪০০ জেলার এক তৃতীয়াংশের বেশি দখলে নিয়ে ফেলেছে বলে অন্যান্য খবরে বলা হচ্ছে। এর মধ্যে পশ্চিমের ইরান সীমান্তবর্তী এলাক যেমন রয়েছে। একই সঙ্গে অন্যদিকের চীন সীমান্তবর্তী ভূমিও রয়েছে।

এদিকে, তালেবান বিনা সংঘাতে হেরাত প্রদেশের পাঁচটি জেলার দখল নিয়েছে বলে জানা গেছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৮ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫৩ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৩ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:৩০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:১৩ অপরাহ্ণ
    এশা রাত ৭:২৯ অপরাহ্ণ