এনবি নিউজ ডেস্ক :  সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে পড়শি দেশ‌ শ্রীলঙ্কার একটি গান। মহিলা কণ্ঠে গাওয়া ‘মানিকে মাগে হিঠে’। এই গানের ভাষা হয়ত কেউই বুঝছেন না, কিন্তু গায়কি আর সুরের মূর্ছনা দোলা দিয়েছে নতুন প্রজন্মকে। গানের কথা যাই হোক মুগ্ধ হয়ে শুনছেন শ্রোতারা। গানের কথা যাই হোক উল্টোপাল্টা হলেও দু-চারটে শব্দও গুনগুন করছেন কেউ কেউ। শিল্পী ইয়োহানির সুরের জাদুর ঢেউ সাগর পেরিয়ে আছড়ে পড়েছে এদেশেও। শুধু কী তাই, বাংলা গানের সঙ্গে ফিউশন যাঁরা করছেন সেটিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। এই গানের ট্যাগলাইন ‘মানিকে মাগে হিঠে’-র অর্থ ‘তুমি আমার নয়নের মণি’।

শ্রীলঙ্কার জনপ্রিয় গায়িকা ইয়োহানি ডে’ সিলভা এই গানটি গেয়েছেন। সেখানকারই অন্য আরও এক শিল্পী সাথীসান রথনায়কের সঙ্গে এই গানটি ডুয়েট করেছেন ইয়োহানি। গানের ভাষা সিংহলি। এই গানের প্রশংসায় পঞ্চমুখ বিগ-বি অমিতাভ বচ্চন।

ইয়োহানির প্রথমে ইউটিউবার হিসেবে খ্যাতি অর্জন‌ করেন। এখন তিনি একাধারে গায়িকা, গীতিকার এবং সঙ্গীত প্রযোজক। পাশাপাশি, ব়্যাপার হিসেবেও জনপ্রিয় তিনি। কিছুদিন আগে ‘ডেভিয়াঙ্গে বারে’ নামে একটি ব়্যাপ গান রাতারাতি ভাইরাল হয়েছিল। বর্তমানে তাঁকে ব়্যাপ প্রিন্সেস-ও বলা হয় শ্রীলঙ্কায়। ইউটিউবে ৬৫ মিলিয়ন ভিউ হয়েছে এই গানটির ভিডিও।

এদিকে ইন্সটাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন টলিউড অভিনেত্রী মধুমিতা সরকার। সেই ভিডিওতে  ‘মানিকে মাগে হিঠে’ গানের সঙ্গে লিপ মিলিয়েছেন তিনি। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘ভাষা কখনই কোনও বাধা হতে পারে না। বিশেষ করে সেই ভাষা যদি প্রেমের কথা বলে।’

লোকসঙ্গীত শিল্পী তীর্থ ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘গানটা শুনেছি। ভাল লেগেছে। অনেকেই শুনছে দেখছি। অজানা ভাষার একটি গান সবাই শুনছে তা দেখেই ভাল লাগছে। লোকসঙ্গীতের সঙ্গেও এই গানটিকে মিলিয়ে অনেকে গাইছে। তা দেখেই বোঝা যায় লোকসংগীত কতটা জনপ্রিয়। এই জন্যই লোকসঙ্গীতকে সংগীতের মা বলা হয়। এই গানের ছন্দের সঙ্গে ঝুমুর গানের মিল রয়েছে। কোনও একটি ঝুমুর গান গাওয়া হলে মিলে যাবে।’

সুত্র :  আজকাল, কলকাতা