• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
শিরোনাম:

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৮ মার্চ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ৮ মার্চ থেকে শুরু হবে। আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে আবেদন।

আগামী ২১ মে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে। পরে ২২ মে ‘খ’ ইউনিটের, ‘গ’ ইউনিটের সম্ভাব্য তারিখ ২৭ মে ও ‘ঘ’ ইউনিট ২৮ মে অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৫ জুন অনুষ্ঠিত হবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির সভায় পরীক্ষার বিষয়ে প্রস্তাব করা হয়েছে। ভর্তির আবেদন আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে। আগামী বৃহস্পতিবার ভর্তি পরীক্ষা কমিটির সভায় এটি চূড়ান্ত হবে। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের ডিন অধ্যাপক ড. হাসানুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

বাড়ানো হয়েছে আবেদনের যোগ্যতা :

অধ্যাপক হাসানুজ্জামান বলেন, ‘আবেদনের যোগ্যতায় প্রতিবারের থেকে পয়েন্ট ৫০ করে বাড়ানো হয়েছে প্রত্যেক বিভাগে। বিজ্ঞান বিভাগে (‘ক’ ইউনিটে) যেখানে আগে ছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ’র যোগফল ৮.০, সেখানে এবার এই বিভাগের জন্য আবেদন করতে ন্যূনতম ৮.৫০ লাগবে। ‘খ’ ইউনিটের জন্য ৭.০ এর পরিবর্তে ন্যূনতম ৭.৫০ ও ‘গ’ ইউনিটের জন্য ৭.৫ এর পরিবর্তে ৮.০ করা হয়েছে ন্যূনতম আবেদন যোগ্যতা।

বেড়েছে আবেদন ফি :

বিভাগীয় শহরে অনুষ্ঠিত হওয়ার কারণে বাড়ানো হয়েছে ভর্তি পরীক্ষার আবেদন ফি। অন্য বছরে যেখানে আবেদন ফি ৪৫০ টাকা ছিল, সেখানে এ বছর সেটিকে বাড়িয়ে করা হয়েছে ৬৫০ টাকা। ঢাকার বাইরে পরীক্ষা নেওয়া, যাওয়া আসা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বা কলেজে পরীক্ষা কেন্দ্রের জন্য আলাদা খরচের কারণে আবেদন ফি বাড়ানো হয়েছে। ভর্তি পরীক্ষার সময় হবে দেড় ঘণ্টা।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৮ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৩ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩৭ অপরাহ্ণ
    এশা রাত ৮:০২ অপরাহ্ণ