• রবিবার, ০৯ জুন ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
শিরোনাম:

‘ভার-আক্রান্ত’ বিশ্বকাপ! ৪৮ ম্যাচে বাতিল ১৭ গোল, ৮ পেনাল্টি, দেওয়া হয়েছে লাল কার্ডও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২ সংবাদটির পাঠক ১ জন

আসাদুজ্জামান তপন :  এ বারের বিশ্বকাপে দাপট দেখাচ্ছে ভার। এই প্রযুক্তির সাহায্যে যেমন অসংখ্যা গোল বাতিল হয়েছে, তেমনই পেনাল্টি দিয়েছেন রেফারিরা। ভারের সাহায্য নিয়ে লাল কার্ডও দেখিয়েছে রেফারি।

বল জালে জড়িয়ে যাওয়ার পরেও উল্লাস করতে পারছেন না ফুটবলাররা। তাকিয়ে থাকছেন রেফারির দিকে। দেখছেন রেফারি কানে লাগানো যন্ত্রে কারও সঙ্গে কথা বলছেন কি না। কথা বলতে দেখলেই আশঙ্কা শুরু হচ্ছে। আশঙ্কা গোল বাতিলের। এ বারের বিশ্বকাপে নিজের দাপট দেখিয়েছে ‘ভার’। গ্রুপ পর্বেই এ বারের বিশ্বকাপ ভার-আক্রান্ত।

গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচে ভারের সিদ্ধান্তে বাতিল হয়েছে মোট ১৭টি গোল। তার মধ্যে ওপেন প্লে থেকে ৯টি গোল বাতিল হয়েছে। অর্থাৎ, ফুটবলার গোল দেওয়ার পরে ফাউলের কারণে সেই গোল বাতিল করেছেন রেফারি। ৮টি গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে। আর সবটাই হয়েছে ভারের সাহায্যে। ভার প্রযুক্তির দায়িত্বে থাকা রেফারি মাঠের রেফারিকে পরামর্শ দিয়েছেন। সেই পরামর্শ মেনে গোল বাতিল করেছেন রেফারি।

ভারের সাহায্যে এ বারের বিশ্বকাপে ৮টি পেনাল্টি দিয়েছেন রেফারিরা। তার মধ্যে অবশ্য ৫টি পেনাল্টি মিস্‌ করেছেন ফুটবলাররা। পোল্যান্ডের বিরুদ্ধে লিয়োনেল মেসির পেনাল্টি নষ্ট তার মধ্যে একটি। ভারের সাহায্য নিয়ে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। সেই সিদ্ধান্ত নিয়ে অবশ্য বিতর্ক হয়েছে। কিন্তু মেসির শট বাঁচিয়ে দেন পোল্যান্ডের গোলরক্ষক শেজনি।

ভারের দাঁড়িপাল্লা হেলেছে জাপানের দিকে, স্পেনের বিরুদ্ধে গোল কি বৈধ? কী বলছে ফিফা?

ভারের দাঁড়িপাল্লা হেলেছে জাপানের দিকে, স্পেনের বিরুদ্ধে গোল কি বৈধ? কী বলছে ফিফা?

কামড় থেকে কান্না, আট বছর পরেও বিশ্বকাপ সেই খালি হাতেই ফেরাল লুই সুয়ারেসকে

কামড় থেকে কান্না, আট বছর পরেও বিশ্বকাপ সেই খালি হাতেই ফেরাল লুই সুয়ারেসকে

আবার ভারের সাহায্যে পেনাল্টি বাতিলও হয়েছে। বেলজিয়ামের বিরুদ্ধে ক্রোয়েশিয়ার পক্ষে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। কিন্তু পরে ভারের সাহায্যে সেই পেনাল্টি বাতিল করেন রেফারি। কারণ, ক্রোয়েশিয়ার ফুটবলারকে ফাউল করার আগে তাদেরই এক ফুটবলার অফসাইডে ছিলেন।

ভারের সাহায্যে গোলও হয়েছে এ বারের বিশ্বকাপে। ২টি গোল অফসাইডের কারণে বাতিল করেছিলেন লাইন্সম্যান। কিন্তু পরে ভার সেই সিদ্ধান্ত খারিজ করে দেয়।

তবে সব থেকে উল্লেখযোগ্য, এ বারের বিশ্বকাপে ভারের সাহায্যে লাল কার্ড। ইরানের বিরুদ্ধে ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসি ফাউল করেন। বক্সের বাইরে ইরানের মেহদি তারেমিকে ফাউল করেন তিনি। প্রথমে রেফারি হলুদ কার্ড দেখান। কিন্তু পরে ভারের সাহায্য নিয়ে লাল কার্ড দেখান রেফারি। এ বারের বিশ্বকাপে গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচে এই একটিই লাল কার্ড দেখানো হয়েছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ৯ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৬ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৮:১২ অপরাহ্ণ