এনবি নিউজ : বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান জানিয়েছেন, ৩১ জুলাই পর্যন্ত ২০টি দলের সঙ্গে মতবিনিময় করেছে বিএনপি। আজ সোমবার ১ আগস্ট মতবিনিময় হবে গণফোরাম (একাংশ) ও মঙ্গলবার (২ আগস্ট) গণ অধিকার পরিষদের সঙ্গে।

গণফোরাম মন্টু-সুব্রত অংশের সঙ্গে আজ সোমবার বিকাল চারটায় রাজধানীর মতিঝিলের ইডেন কমপ্লেক্সে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে মতবিনিময় হবে। মঙ্গলবার সকাল ১১টায় গণ অধিকার পরিষদের পুরানা পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠক করবে বিএনপি। উভয় বৈঠকে বিএনপির মহাসচিব দলের নেতৃত্ব দেবেন।

বিএনপির দায়িত্বশীল সূত্র জানায়, গণফোরাম একাংশের সঙ্গে বৈঠক করলেও ড. কামাল হোসেন নেতৃত্বাধীন অংশটির সঙ্গে বৈঠক করবে না বিএনপি। সূত্রের ভাষ্য, ‘কামাল হোসেন এখন সবার।’

সূত্র আরও জানায়, চলমান মতবিনিময়ের অংশ হিসেবে ১৪ দলীয় জোট ছেড়ে আসা বাংলাদেশ জাসদ ও ২০ দলীয় জোট ছেড়ে যাওয়া আন্দালিভ রহমান পার্থর নেতৃত্বাধীন বিজেপির সঙ্গে মতবিনিময় নিয়ে আলোচনা চলছে। তবে কবে নাগাদ মতবিনিময় হতে পারে, তা এখনও নির্ধারণ হয়নি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, ইতোমধ্যে ২০টি দলের সঙ্গে আলোচনা করেছে বিএনপি। গত ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্যের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে বিএনপির মতবিনিময় শুরু হয়। এরপর ২৭ মে লেবার পার্টির সঙ্গে আলোচনা করেন নেতারা। ৩১ মে গণসংহতি আন্দোলন ও ১ জুন বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ২ জুন কল্যাণ পার্টি, ৭ জুন বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। ৮ জুন জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর), ৯ জুন জাগপা, ১২ জুন ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ভাসানীর সঙ্গে বৈঠক করে দলটি। ১৬ জুন অলি আহমদের এলডিপি ও ১৯ জুন জমিয়ত (একাংশ)-এর সঙ্গে বৈঠক করে বিএনপি। ২১ জুলাই রাতে ২০ দলীয় জোটের শরিক সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক দল, ২৪ জুলাই জেএসডি ও ২৬ জুলাই ইসলামী ঐক্যজোট (একাংশ), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সঙ্গে মতবিনিময় করেছে বিএনপি।

সর্বশেষ রবিবার (৩১ জুলাই) বিএনপি জোটের শরিক বাংলাদেশ পিপলস লীগ ও জাতীয় দলের সঙ্গে কথা বলেছেন বিএনপির নেতারা। এছাড়া বাংলাদেশ ন্যাপ একাংশের শাওন সাদেকীর সঙ্গে দায়িত্বশীলদের টেলিফোনে কথা হয়েছে বলে জানান শায়রুল কবির খান।
এ টি