• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
শিরোনাম:

দিনে ৭ মিলিয়ন ঘনফুট উৎপাদনের সম্ভাবনা, বিয়ানীবাজার গ্যাসক্ষেত্র থেকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২ সংবাদটির পাঠক ২ জন

এনবি নিউজ : সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপের পুনঃখনন কাজ শুরু হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) শনিবার দুপুর সাড়ে ১২টায় উদ্বোধনের পর কূপের খনন কাজ শুরু করে।

পুনঃখনন কাজের উদ্বোধনে উপস্থিত ছিলেন- সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মিজানুর রহমান, বাপেক্সের পরিচালক মোহাম্মদ আলীসহ সিলেট গ্যাস ফিল্ডস ও বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাপেক্স বলছে, কূপটি থেকে দৈনিক প্রায় ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দৈনিক প্রায় ৯৫ ব্যারেল জ্বালানি তেল উৎপাদনের কনডেনসেট পাওয়া যেতে পারে।সেখান থেকে পেট্রল, অকটেন, ডিজেল ও কেরোসিন হবে।

জানা গেছে, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতাধীন বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রে দুটি কূপ আছে। এর মধ্যে ১ নম্বর কূপ থেকে ১৯৯৯ সালে উৎপাদন শুরু হলেও ২০১৪ সালে সেটি বন্ধ হয়ে যায়। ২০১৬ সালের শুরুর দিকে আবার উৎপাদন শুরু হয়ে ওই বছরের শেষের দিকে ফের বন্ধ হয়ে যায়। আজ (শনিবার) থেকে আবার খনন শুরু করা হয়েছে। অন্যদিকে গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপ থেকে প্রতিদিন ৭ থেকে সাড়ে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।
এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০০ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৮ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৫ অপরাহ্ণ