• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
শিরোনাম:

বিসিএস, নন-ক্যাডার নিয়োগে আসছে নতুন নিয়ম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ সংবাদটির পাঠক ০ জন

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোন বিসিএসের সময় কোন শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।

চিঠির তথ্য অনুযায়ী, পিএসসিতে এখন নবম, দশম ও এগারোতম গ্রেডে নিয়োগের জন্য মোট ১ হাজার ২০৭টি শূন্য পদের তালিকা জমা পড়েছে।

নন-ক্যাডার পদে সুপারিশের ক্ষেত্রে পিএসসির নতুন সিদ্ধান্ত বাস্তবায়ন কতটা যৌক্তিক, আগে তা যাচাই করা উচিত বলে মনে করেন প্রতিষ্ঠানটির সাবেক সদস্য আবদুল জব্বার খান। তিনি বলেন, চলমান সর্বশেষ কয়েকটি বিসিএসে নন-ক্যাডারে পদ নির্দিষ্ট করে না দিয়ে নতুন বিসিএস থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা যেতে পারে।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন  বলেন, চলমান সর্বশেষ চার বিসিএসের কোনটিতে কত নন-ক্যাডার পদ বরাদ্দ থাকবে, তা আগেই নির্দিষ্ট করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। এতে অপেক্ষমাণ প্রার্থীদের ক্ষতি হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, একটি বিসিএসে নন-ক্যাডার পদে বেশি প্রার্থী নিয়োগ পেলেন, আরেকটিতে কম—এমন ভারসাম্যহীনতা দূর করতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

অপেক্ষমাণ তালিকা থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির বিভিন্ন নন-ক্যাডার পদে ২৯তম বিসিএস থেকে নিয়োগ দিয়ে আসছে পিএসসি। সর্বশেষ পাঁচটি বিসিএসের পরিসংখ্যান ঘেঁটে দেখা যায়, ৩৪তম বিসিএসে নন-ক্যাডার পদে অপেক্ষমাণ ৬ হাজার ৫৮৪ প্রার্থীর মধ্যে ১ হাজার ৮০২, ৩৫তম বিসিএসে ৩ হাজার ৩৫৯ প্রার্থীর মধ্যে ২ হাজার ১৪৪, ৩৬তম বিসিএসে ৩ হাজার ৩০৮ প্রার্থীর মধ্যে ১ হাজার ২৬১, ৩৭তম বিসিএসে ৩ হাজার ৪৫৪ প্রার্থীর মধ্যে ১ হাজার ৭২৪ এবং ৩৮তম বিসিএসে ৬ হাজার ১৭৩ প্রার্থীর মধ্যে ৩ হাজার ৩০২ জন নিয়োগ পেয়েছেন।

পিএসসির নতুন সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে চাকরিপ্রার্থীরা বলছেন, আগের বিসিএসে নন-ক্যাডার পদে অন্যরা যে সুবিধা পেয়েছেন, তাঁরা সেটি পাচ্ছেন না।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৬ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৩ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৪ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৪ অপরাহ্ণ