• রবিবার, ১২ মে ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন
শিরোনাম:

বোলসোনারোকে হারিয়ে ফের ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ সংবাদটির পাঠক ০ জন

মাসুদ রানা : রানঅফ নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে জাইর বোলসোনারোকে হারিয়ে ফের ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন লুইস ইনাসিও লুলা দ্য সিলভা।

বর্তমান প্রেসিডেন্ট বোলসোনারো পরাজিত হওয়ায় কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে কট্টর ডানপন্থি সরকারকে ক্ষমতা থেকে বিদায় নিতে হচ্ছে, ফিরে আসছে বামপন্থি লুলার নেতৃত্বাধীন সরকার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট লুলাকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছে।

রোববারের নির্বাচনে পড়া মোট ভোটের ৫০ দশমিক ৯ শতাংশ পেয়েছেন লুলা, প্রতিদ্বন্দ্বী বোলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ।

১ জানুয়ারি ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ৭৭ বছর বয়সী লুলা।

একটি অভিনব রক্ষণশীল রাজনৈতিক জোট গঠন করে বোলসোনারো ব্রাজিলের কংগ্রেসের পেছনের সারি থেকে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে এসেছিলেন, কিন্তু করোনাভাইরাস মহামারীর মৃত্যুর মিছিলে ব্রাজিল একেবারে প্রথমদিকে থাকায় তিনি জনপ্রিয়তা হারান। এ নির্বাচনের ফলাফলকে বোলসোনারোর কট্টর ডানপন্থি পপুলিজমের জন্য একটি তিরস্কার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

রোববার রাতে দেওয়া এক বক্তব্যে লুলা বলেছেন, বিভক্ত দেশকে তিনি ঐক্যবদ্ধ করবেন এবং ব্রাজিলিয়ানরা ‘অস্ত্র নামিয়ে রাখবে যা আর কখনোই তুলে নেওয়া হবে না’ এটি নিশ্চিত করবেন তিনি। পাশাপাশি আমাজন বন সংরক্ষণের জন্য ‘আন্তর্জাতিক সহযোগিতা চাইবেন এবং বিশ্ব বাণিজ্যকে ন্যায্য করে’ তুলবেন।

নিজের প্রধান নির্বাচনী কার্যালয়ে লুলা বলেন, “আমি ২১ কোটি ৫০ লাখ ব্রাজিলিয়ানের শাসক হবো, যারা আমাকে ভোট দিয়েছে শুধু তাদের নয়। কোনো দুই ব্রাজিল নেই। আমরা এক দেশ, এক জনগণ, এক মহান জাতি।”

স্থানীয় সময় রোববার রাত ৮টার একটু পর লুলা সাউ পাউলোর একটি সমাবেশে হাজির হয়ে গাড়ির সানরুফ থেকে জনতার উদ্দেশ্যে হাত নাড়েন। পাউলিস্তা অ্যাভিনিউতে তার অপেক্ষায় থাকা উৎফুল্ল সমর্থকরা শ্লোগান দিয়ে শ্যাম্পেন পান করে উল্লাস করে।  নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট জেরাল্দো আলকেমিন ও প্রচারণা শিবিরের অন্যান্য সহযোগিরাও তাদের সঙ্গে যোগ দেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ১২ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৫ অপরাহ্ণ