• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:

কর্ণফুলী টানেলের এক সুড়ঙ্গ শেষ, ভার্চ্যুয়ালি যুক্ত হলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ সংবাদটির পাঠক ০ জন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেবেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বক্তব্য দেবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তব্য দেবেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন।

নগরের পতেঙ্গা প্রান্তে অনুষ্ঠান হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি যুক্ত হবেন

নগরের পতেঙ্গা প্রান্তে অনুষ্ঠান হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি যুক্ত হবেন
ছবি: সংগ্রহ

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নিয়ে তৈরি একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হবে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের আগে টানেলের ভেতরে ভার্চ্যুয়ালি ট্যুরের আয়োজন করা হয়েছে। এতে টানেলের ভেতরের চিত্র দেখানোর কথা রয়েছে।

সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, দক্ষিণের কাজ শেষ হলেও উত্তর সুড়ঙ্গের (পতেঙ্গা থেকে আনোয়ারামুখী) পূর্ত কাজসহ টানেলের বৈদ্যুতিক ও যান্ত্রিক (ইলেকট্রো মেকানিক্যাল) কাজ বাকি। এসব কাজ আগামী জানুয়ারিতে শেষ হওয়ার কথা। এ ছাড়া টানেলের উভয় প্রান্তে স্ক্যানার বসানো হবে। এ ছাড়া সার্ভিস এরিয়া (কার্যালয়সহ আবাসিক) ও সংযোগ সড়ক নির্মাণের কাজ এখনো বাকি। এরপর যান চলাচলের উপযোগী হবে টানেল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি পতেঙ্গা থেকে আনোয়ারামুখী প্রথম বা উত্তর সুড়ঙ্গের খননকাজের উদ্বোধন করেন। ২ হাজার ৪৪৬ মিটার দীর্ঘ এই সুড়ঙ্গের খননকাজ শেষ হয় ২০২০ সালের ২ আগস্ট। দ্বিতীয় বা দক্ষিণ সুড়ঙ্গের (আনোয়ারা থেকে পতেঙ্গামুখী) খননকাজ শুরু হয়েছিল ২০২০ সালের ১২ ডিসেম্বর। গত বছরের ৭ অক্টোবর এ কাজ শেষ হয়। আর দুটি সুড়ঙ্গের মধ্যে তিনটি ক্রস প্যাসেজ বা সংযোগপথের কাজও ইতিমধ্যে শেষ হয়েছে।

দেশের প্রথম টানেলের নামকরণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। সেতু কর্তৃপক্ষের অধীনে ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে চীনের চায়না কমিউনিকেশনস ও কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসিএল) লিমিটেড।

প্রকল্পসংশ্লিষ্ট এক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, টানেলের দুটি সুড়ঙ্গের ভেতরে রাস্তার নির্মাণকাজ শেষ হয়েছে। আবার দুটি সুড়ঙ্গের মধ্যে যোগাযোগের জন্য তিনটি ক্রস প্যাসেজ বা সংযোগ সড়কের কাজও সম্পন্ন হয়েছে। এখন বৈদ্যুতিক ও যান্ত্রিক কাজগুলো চলছে। এগুলোর অগ্রগতিও সন্তোষজনক।

গত বৃহস্পতিবার আনোয়ারা প্রান্তে সরেজমিন দেখা যায়, টানেলের সংযোগ সড়ক এসে শেষ হয়েছে আনোয়ারার চাতরী চৌমুহনী বাজারের দক্ষিণ পাশে। এখানে এসে সংযোগ সড়কটি মিলিত হয় পিএবি (পটিয়া-আনোয়ারা-বাঁশখালী) সড়কের সঙ্গে। সংযোগ সড়কের প্রবেশমুখে কড়া নিরাপত্তাব্যবস্থা। সেখানে পাহারায় আছেন নিরাপত্তারক্ষীরা। সংযোগ সড়কে বৈদ্যুতিক খুঁটি ও বাতি স্থাপনেরও কাজ শেষ হয়েছে। সড়কের দুই পাশে নিরাপত্তাবেষ্টনী দেওয়া হয়েছে। সড়ক বিভাজকে গাছ রোপণ করা হয়েছে। সৌন্দর্যবর্ধনের জন্য ঘাসও লাগানো হচ্ছে।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী, এখন (২৪ নভেম্বর) পর্যন্ত প্রকল্পের মোট অগ্রগতি ৯৪ শতাংশ। ব্যয় হয়েছে ৮ হাজার ৪৩১ কোটি টাকা। মূল টানেলের বাইরে দুই প্রান্তে সংযোগ সড়ক রয়েছে ৫ দশমিক ৩৫০ কিলোমিটার। এই সংযোগ সড়কের কাজও প্রায় শেষ পর্যায়ে।

এখন টানেলের ভেতরে অগ্নিপ্রতিরোধক বোর্ড, ডেকোরেটিভ বোর্ড স্থাপনের কাজ চলছে। এ ছাড়া সুড়ঙ্গের ভেতরে বৈদ্যুতিক ও যান্ত্রিক কাজ চলমান। টানেলের দুই প্রান্তে ১৫ মেগাওয়াটের একটি করে দুটি সাবস্টেশন থাকবে। সেগুলো স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। টানেলের পশ্চিম (পতেঙ্গা প্রান্ত) ও পূর্ব (আনোয়ারা) প্রান্তে দুই মেগাওয়াট সাময়িক বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। বর্তমানে সার্ভিস এরিয়ায় বাংলো, দুটি সেতু, ড্রেনেজ ব্যবস্থা ও অভ্যন্তরীণ সড়কের নির্মাণকাজ চলমান। এখন পর্যন্ত সার্ভিস এরিয়ার কাজ সম্পন্ন হয়েছে ৫৮ শতাংশ।

প্রকল্প সূত্র জানায়, মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। এর মধ্যে টানেলের প্রতিটি সুড়ঙ্গের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার। দুই সুড়ঙ্গে দুটি করে মোট চারটি লেন রয়েছে। আনোয়ারা প্রান্তে রয়েছে ৭২৭ মিটার দীর্ঘ উড়ালসড়ক। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে ১৮ থেকে ৩৬ মিটার গভীরতায় সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। প্রতিটি ৩৫ ফুট প্রশস্ত ও ১৬ ফুট উচ্চতার। টানেল নির্মাণে ব্যয় হচ্ছে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৬ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৩ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৪ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৪ অপরাহ্ণ