• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:

চীনের সাংহাইয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ সংবাদটির পাঠক ০ জন


এনবি নিউজ : চীনে সরকারের কঠোর কোভিড বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ জোরদার হতে থাকার মধ্যে সাংহাইয়ে শত শত বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। রোববার রাতের বিক্ষোভে এই সংঘর্ষ হয়। পুলিশ বিক্ষোভকারীদেরকে ছত্রভঙ্গ করতে গেলে ধ্বস্তাধ্বস্তি শুরু হয়।

এদিন, বিক্ষোভকারীরা উহান এবং চেংডুতেও রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। বেইজিংয়ে লোকজন মোমবাতি মিছিল করেছে। তাছাড়া, বেইজিং এবং নানজিং শহরের বিশ্ববিদ্যালয়গুলোতেও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

সাংহাই শহরের বিক্ষোভে অংশ নেওয়া একজন বলেন, ‘আমি এখানে। কারণ, আমি আমার দেশকে ভালবাসি। কিন্তু সরকারকে ভালবাসি না… আমি মুক্তভাবে বাইরে যেতে চাই। কিন্তু পারছিনা। আমাদের কোভিড নীতি একটি খেলা। বিজ্ঞান কিংবা বাস্তবতার কোনও ভিত্তি এখানে নেই।’

রোববার সাংহাইয়ে উরুমছির নামে নামকরণ করা উলুমুকি রোডে পুলিশ উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিক্ষোভ শুরুর আগে সেখানে অনেকেই মোমবাতি জ্বালিয়ে ও ফুল দিয়ে উরুমছি শহরে নিহতদের শ্রদ্ধা জানিয়েছে।

উরুমছিতে সম্প্রতি একটি ভবনে আগুন লেগে ১০ জন নিহত হয়। তারা ভবনে আটকা পড়ার জন্য কোভিড বিধিনিষেধকে দায়ী করা হচ্ছে। যদিও এ অভিযোগ অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ।

তবে তারা শুক্রবার ওই দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে। কিন্তু তারপরও উত্তর-পশ্চিমের শহর উরুমছিতে বিক্ষোভ হয়েছে।

সাংহাইয়ে রোববার বিক্ষোভে নামা আরেকজন বলেছেন, ‘আমরা কেবল আমাদের মৌলিক মানবাধিকার চাই। আমরা কোভিড পরীক্ষা করানো ছাড়া বাড়ি থেকে বেরোতে পারি না।

‘মানুষ সহিংস না। কিনতু পুলিশ তাদেরকে কোনও কারণ ছাড়াই গ্রেপ্তার করছে। তারা আমাকে ধরার চেষ্টা করছিল। কিন্তু আমার আশেপাশের মানুষেরা আমাকে শক্ত করে ধরে পেছনে টানছিল, যাতে আমি পালাতে পারি।’


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ১৯ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫০ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩৫ অপরাহ্ণ
    এশা রাত ৮:০০ অপরাহ্ণ