• রবিবার, ১২ মে ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:

রোহিঙ্গা শিবিরে ভয়াবহ খাদ্য সংকটের আশঙ্কা জাতিসংঘের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : তহবিল সংকটের কারণে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) আগামী মার্চ মাসেই রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তা ১৭ শতাংশ কমিয়ে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এর ফলে ভয়াবহ বিপর্যয় দেখা দিতে পারে বলে সতর্কতা দিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তর।

আর যদি এপ্রিল মাসেও নতুন তহবিল জোগাড় না করা যায় তবে রোহিঙ্গাদের খাদ্য সহায়তায় আরও কমানো হতে পারে। ফলে সংকট ভয়াবহ রূপ নেওয়ার শঙ্কা করছে জাতিসংঘ।

সম্ভাব্য নতুন এ সংকটের বিষয়ে জাতিসংঘের দুজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন। তারা হলের মাইকেল ফাখরি ও টম অ্যান্ড্রুজ। ফাখরি জাতিসংঘের খাদ্য অধিকার বিষয়ক স্পেশাল র‌্যাপোর্টার। আর অ্যান্ড্রুজ মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টার।
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তা অব্যাহত রাখতে সাড়ে ১২ কোটি মার্কিন ডলার দরকার। ডব্লিউএফপি ওই তহবিলের জন্য বিশ্ব সম্প্রদায়ের কাছে আবেদন করেছে।

জাতিসংঘের বিশেষজ্ঞ মাইকেল ফাখরি ও টম অ্যান্ড্রুজ যৌথ বিবৃতিতে রোহিঙ্গাদের জন্য খাদ্যের রেশন কমানো এড়াতে অবিলম্বে তহবিলের জন্য আবেদন করেছেন। বাংলাদেশে আশ্রয় শিবিরে বসবাসরত মিয়ানমারের রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী খাদ্য সহায়তা কমানো হলে বিপর্যয়কর পরিণতি সম্পর্কেও তারা সতর্ক করেছেন।

এই জাতিসংঘ বিশেষজ্ঞদের দাবি, রোহিঙ্গাদের খাদ্য জোগানের মতো মৌলিক অধিকার পূরণে বিশ্ব সম্প্রদায় ব্যর্থ হলে তা মহাবিপর্যয় ডেকে আনবে। রমজানের আগে খাদ্য সহায়তা কমানোর এই ঘোষণা নিয়েও তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৫ অপরাহ্ণ