এনবি নিউজ : গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহা ইস্যুতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নির্বাহী কমিটির হস্তক্ষেপ চেয়েছে সংস্থাটির শৃঙ্খলা কমিটি।
শুক্রবার সকালে শৃঙ্খলা কমিটির মিটিংয়ের পর সংবাদ সম্মেলনে এ কথা জানান কমিটির চেয়ারম্যান ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী।
তিনি বলেন, গত কয়েকদিন ধরে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় ডা. সংযুক্তা সাহাকে নিয়ে যে আলোচনা-সমালোচনা হচ্ছে, সে দিকে লক্ষ্য রেখে শৃঙ্খলা কমিটি নিজ উদ্যোগে এই সভা ডেকেছেন।
মিটিংয়ের সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, কোনো অভিযোগ আমাদের কাছে সরাসরি না এলে শৃঙ্খলা কমিটি কোনো ব্যবস্থা নেওয়ার এখতিয়ার রাখে না। তবে আমরা কোনো নির্দিষ্ট বিষয়ে  নির্বাহী কমিটির দৃষ্টি আকর্ষণ করতে পারি এবং আমরা তাই করেছি। নির্বাহী কমিটি যদি এই বিষয়ে কিছু করণীয় মনে করে, তা তারা করবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইহতেশামুল হক বলেন, রোগী কার অধীনে অপারেশন করবেন এটা একান্তই তার সিদ্ধান্ত। তিনি যে চিকিৎসকের অধীনে ভর্তি হয়েছেন সেই চিকিৎসককেই অপারেশন করতে হবে। ওই হাসপাতাল বা ক্লিনিকে যদি ওই চিকিৎসক অনুপস্থিত থাকেন সেক্ষেত্রেও রোগী সিদ্ধান্ত নেবেন অন্য কোনো চিকিৎসকের অধীনে অপারেশন করবেন কিনা।
এছাড়া ফেসবুকসহ সোশ্যাল মিডিয়াতে প্রচারণার রোগীদের নিয়ে উদ্দেশ্যে লাইভ বা কন্টেন্ট তৈরি করাও নিয়ম বহির্ভূত ও চিকিৎসা নীতিবিরোধী বলে জানান তিনি।
মিটিং আরও উপস্থিত ছিলেন- শেখ মোহাম্মাদ মোরশেদ, ডা. রোকেয়া সুলতানা অধ্যাপক মো. মনিরুজ্জামান, অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঁইয়া।
প্রসঙ্গত, গত ৯ জুন কুমিল্লার তিতাস উপজেলা থেকে অন্তঃসত্ত্বা আঁখিকে (২৫) রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। তাকে ডা. সংযুক্তা সাহার অধীনে ভর্তি করা হলেও তিনি তখন দেশের বাইরে। অভিযোগ রয়েছে, এ বিষয়ে রোগী বা স্বজনদের জানানো হয়নি। অন্য চিকিৎসকরা তার স্বাভাবিক প্রসব করাতে ব্যর্থ হন। পরে অস্ত্রোপচার করা হয়।
গত ১১ জুন নবজাতকের মৃত্যু হয়। এর সাত দিনের মাথায় গত ১৮ জুন রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মারা যান মা মাহবুবা রহমান আঁখিও।