• শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন
শিরোনাম:

বিশ্বকাপ জয়ের পর আজ প্রথম জন্মদিন মেসির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৪ জুন, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

মাসুদ রানা : আজ ২৪ জুন, লিওনেল মেসির জন্মদিন। আর্জেন্টিনার রোজারিও শহরে ১৯৮৭ সালের এই দিনে জর্জ মেসি ও সেলিয়া কুচেত্তিনির ঘর আলো করে আসে তৃতীয় সন্তান, যিনি কিনা এখন বিশ্ব ফুটবলের মহাতারকা।

আজ ৩৬ বছরে পা রাখলেন মেসি। কিংবদন্তি ফুটবলারের জন্মদিন এর আগেও ঘটা করে পালন করেছেন তার ভক্তরা। তবে এবারের জন্মদিনটি তার জন্য স্পেশাল। কেননা বিশ্বকাপ জয়ের পরে এটাই মেসির প্রথম জন্মদিন।

ক্যারিয়ারে সম্ভাব্য সব রকম শিরোপাই জিতেছেন মেসি। ছিল না শুধু একটি বিশ্বকাপ। সেই আক্ষেপও ঘুচেছে ২০২২ সালে কাতারে। মেসির হাত ধরে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

মেসির ক্যারিয়ারে এখন আর কোনো অপূর্ণতা নেই। তর্কসাপেক্ষে তিনি কিংবদন্তি ফুটবলারদের একজন। কিন্তু এই
মেসির ছোটবেলা স্বাভাবিক শিশুদের মতো ছিল না। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট বয়সেই। ১১ বছর বয়সে মেসির শরীরে গ্রোথ হরমোন জনিত জটিলতা দেখা দেয়। কিন্তু তার বাবা মায়ের সেই রোগের চিকিৎসা করার মত সামর্থ্য ছিল না। এই চিকিৎসার খরচ ছিল প্রতিমাসে প্রায় ৯০০ ডলার।

সেই চিকিৎসার জন্যই বার্সেলোনায় গিয়েছিলেন মেসি ও তার পরিবার। মেসি ২০০০ সালে চলে আসেন বার্সেলোনায়। যুব দল পেরিয়ে ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নাম লেখান বার্সেলোনার সিনিয়র দলে। এরপরের সময়টা শুধুই স্বপ্নের।

টানা ২ দশক ধরে পুরো ফুটবল বিশ্বকে নিজের জাদুতে মাতিয়ে রেখেছেন আর্জেন্টিনার এই তারকা ফুটবলার। নিজের ক্লাব ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ৭৭৮টি ম্যাচে ৬৭২ গোল আর পিএসজির হয়ে ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন মেসি। অপরদিকে, আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ১৭৫ ম্যাচে গোল ১০৩টি। ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ১০২৮ ম্যাচে এখনও ৮০৭ গোল করেছেন মেসি।

বার্সেলোনার হয়ে মেসি ক্লাবের ইতিহাসে সর্বাধিক ৩৫টি ট্রফি জিতেছেন। তার মধ্যে ১০টি লা লিগা, ৮ স্প্যানিশ সুপার কাপ, ৭টি কোপা দেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ ৩টি। এছাড়া পিএসজির হয়ে ফরাসি লিগ ওয়ানসহ ৩টি ট্রফি জিতেছেন মেসি।

২০২১ সালে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বপ্নপূরণ হয়। সেবার কোপা আমেরিকা জিতেছিলেন মেসি। তারপর ২০২২ সালে ফিনালিসিমা। অবশেষে ২০২২ সালে কাতার বিশ্বকাপ জিতে নিজের সবথেকে বড় স্বপ্নটা পূরণ করেন মেসি। বিশ্বজয়ী হওয়ার পর প্রথম জন্মদিন পালন করবেন মেসি। ভক্ত-সমর্থকরা এরই মধ্যে শুভেচ্ছাবার্তার বন্যা বইয়ে দিয়েছেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ৪ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০১ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৮ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫০ অপরাহ্ণ