• শনিবার, ১১ মে ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন
শিরোনাম:

কাঁচা মরিচের আড়তে মধ্যরাতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ সংবাদটির পাঠক ৩ জন

এনবি নিউজ : বেশ কিছুদিন ধরে সারাদেশে আলোচনার কেন্দ্রে বসে আছে কাঁচা মরিচ। কাঁচামরিচের দামের ঝাঁজ যেন কমছেই না। আমদানির পরও নিয়ন্ত্রণে আসেনি কাঁচামরিচের বাজার। ভারত থেকে কাঁচামরিচ আসার পরদিন দাম কমে অর্ধেকে নেমেছিল। কিন্তু এ দর স্থায়ী হয়নি। পরদিনই আবার কেজিতে ৮০ থেকে ১০০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা দরে।

এমন অবস্থায় কাঁচা মরিচের ঝাঁজ কমাতে বাজার নিয়ন্ত্রণে রাখতে গতকাল বুধবার দিনগত মধ্যরাতে রাজধানীর পাইকারি কাঁচাবাজার কারওয়ান বাজারের কাঁচা মরিচের আড়তে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

গত রাতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (ঢাকা জেলা) আব্দুল জব্বার মণ্ডলের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক (প্রধান কার্যালয়) মো. শরিফুল ইসলাম ও সোহেল চাকমা।

কর্মকর্তাদের সঙ্গে অভিযানে গিয়ে দেখা যায়, প্রথম দোকানে চালান না থাকায় তাদেরকে সতর্ক করা হয়। আগামী বুধবার ভোক্তা অধিদপ্তরে ব্যবসায়ীদের নিয়ে একটি মিটিং করার কথা রয়েছে, সেখানে আসতে বলা হয়েছে।

দ্বিতীয় দোকানিকেও সতর্ক করা হয়। অভিযানিক দল বাজারে মোট তিনটি দোকান ঘুরতে পারে। কেননা অভিযানের খবরে ব্যবসায়ীরা আর মরিচ বাজারে আনেননি। অভিযানিক দল দোকানগুলো ঘুরে দেখতে পায়, একই মরিচ একজন ৩০০ টাকা, অন্যজন ৩২০ টাকা এবং আরেকজন ৩৫০ টাকা দাম হাঁকছেন। কিন্তু কারও কাছেই দালিলিক কোনো প্রমাণ নেই, পুরো ব্যবসাটাই চলছে মৌখিকভাবে। অভিযান করার মতো আর কোনো দোকান না থাকায় পরে অভিযান সমাপ্ত করা হয়।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের দাবি, অতি বৃষ্টি ও খরার কারণে এবার দেশে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। অন্যদিকে, ভারত থেকেও পর্যাপ্ত আমদানি হচ্ছে না। আমদানি করা কাঁচামরিচের দর পড়ছে ৩০০ টাকার বেশি।

এর বাইরেও আমাদের পরিবহন খরচ, এখানের ভাড়া সব মিলে আমাদের কাঁচা মরিচ বিক্রি করতে হবে। শুধু অভিযান চালালেই হবে না, সবকিছু বিবেচনা করতে হবে।

এ ছাড়া পচনশীল পণ্য হওয়ার কারণে পথিমধ্যে কিছু নষ্ট হয়ে যায়। এর পাশাপাশি পরিবহনসহ রাস্তায় নানা খরচ আছে। এসব কারণে কাঁচামরিচের দাম বাড়ছে।

অভিযান শেষে আব্দুল জব্বার মণ্ডল সংবাদ মাধ্যমকে বলেন, আজকে আমাদের উদ্দেশ্য ছিল মরিচগুলো কোথা থেকে আসছে, কেমন দামে আসছে এবং সেগুলো এখানে এসে কত দামে বিক্রি হচ্ছে ও এই প্রক্রিয়ার মাঝে কোনো কারসাজি আছে কি না সেটি দেখা। আজকে দেখলাম, এই বিষয়ে একটি প্রতিবেদন অফিসে জমা দেয়া হবে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৪ অপরাহ্ণ