• শনিবার, ১৫ জুন ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:

৭৪ বছরে কর্মজীবনে এক দিনও অফিস কামাই দেননি এই নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৮ জুলাই, ২০২৩ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ ডেস্ক : টানা ৭৪ বছর চাকরি করেছেন। অফিস কামাই করেননি এক দিনও। যুক্তরাষ্ট্রের টেক্সাসের মেলবা মেবানে নামের এক নারী ডিপার্টমেন্ট স্টোরে ও লিফট গার্ল হিসেবে কাজ করেছেন। কিন্তু অসুস্থতার কারণেও কোনো দিন ছুটি নেননি। গত মাসে তিনি চাকরি থেকে অবসর নিয়েছেন। তাঁর বয়স ৯০ বছর।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মেলবা টেক্সাস অঙ্গরাজ্যে ডিলার্ডস ডিপার্টমেন্ট স্টোরে চাকরি করতেন। ১৯৪৯ সালে তাঁর কর্মজীবন শুরু হয়। শুরুতে মায়ার অ্যান্ড স্মিডট ডিপার্টমেন্ট স্টোরে লিফট গার্ল হিসেবে কাজ শুরু করেন তিনি। ১৯৫৬ সালে ডিলার্ডস ডিপার্টমেন্ট স্টোরটি অধিগ্রহণ করে নেয়। এরপর ডিলার্ডসের কর্মী হিসেবে থেকে যান মেলবা।

টেক্সাস অঙ্গরাজ্যের টাইলার শহরে ডিলার্ডস ডিপার্টমেন্ট স্টোরের ব্যবস্থাপক জেমস সেঞ্জ ৬৫ বছর ধরে মেলবাকে চেনেন। তিনি বলেন, ‘আমরা যে ধরনের অভিজ্ঞ কর্মী খুঁজি, মেলবা তেমনই অভিজ্ঞ। তিনি গ্রাহক পরিষেবার ক্ষেত্রে আমাদের সব প্রত্যাশা পূরণ করেছেন। তিনি সবাইকে প্রশিক্ষণ দিয়েছেন। তিনি মোট কত মানুষকে প্রশিক্ষণ দিয়েছেন, তা কল্পনাও করা যাবে না।’

১৯৪৯ শুরুতে মায়ার অ্যান্ড স্মিডট ডিপার্টমেন্ট স্টোরে লিফট গার্ল হিসেবে কাজ শুরু করেন মেলবা। ১৯৫৬ সালে ডিলার্ডস ডিপার্টমেন্ট স্টোরটি অধিগ্রহণ করে নেয়। এরপর ডিলার্ডসের কর্মী হিসেবে থেকে যান মেলবা।

জেমস সেঞ্জ আরও বলেন, ‘তিনি কেবল একজন বিক্রয়কর্মী নন; তিনি একজন মা। তিনি নির্দেশনা দেন, জীবন নিয়ে পরামর্শ দেন। তিনি আমাদের কাছে বিস্ময়।’

অবসরের পর মেলবা এখন বিশ্রাম, ভ্রমণ ও ভালো খাবার খাওয়ার পরিকল্পনা করছেন। তিনি বলেন, ‘আমি সেখানকার (স্টোরের) সবাইকে ভালোবাসতাম। এ ছাড়া রোজ কাজে যেতে পছন্দ করতাম।’

মেলবার কয়েক দশক ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাওয়া ও তাঁর ত্যাগের প্রতি সম্মান জানাতে গত শনিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিনি স্টোরের দীর্ঘদিনের কর্মী হিসেবে পুরস্কার ও প্রশংসাপত্র পেয়েছেন।

ফক্স নিউজকে দেওয়া এক বিবৃতিতে মেলবা বলেছেন, তিনি সেসব নারী, যাঁরা খেতে ও হাসতে পছন্দ করেন, তাঁদের সঙ্গে কাজ করাটা উপভোগ করেছেন।

মেলবা একজন একলা মা। তাঁর ছেলে টেরি বর্তমানে আর্থিক উপদেষ্টা হিসেবে কাজ করছেন। টেরি বলেন, ডিলার্ডের কর্মীরা তাঁকে জানিয়েছেন, তাঁর মা ‘স্টোরের প্রাণ’। এমনকি তিনি ডিলার্ড পরিবারের সদস্যসহ করপোরেট নেতৃত্বের ঘনিষ্ঠজন ছিলেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১৫ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৭ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৪ অপরাহ্ণ