• শনিবার, ১১ মে ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
শিরোনাম:

যমুনায় পানি আরও বাড়ায় দিল্লির বন্যা পরিস্থিতির অবনতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ সংবাদটির পাঠক ৫ জন

এনবি নিউজ : ভারতের রাজধানীর পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর পানি রেকর্ড ভাঙা উচ্চতায় ওঠার পর রাতে আরও বেড়েছে, এতে দিল্লির বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

বাড়তে থাকা বন্যার পানিতে নগরীর বহু বাড়ি ও সড়ক ডুবে গেছে, পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন জরুরি পদক্ষেপ নেওয়া হচ্ছে।

হরিয়ানা রাজ্যের হাতিনিকুণ্ড ব্যারেজের পানি যমুনায় ছাড়া অব্যাহত থাকায় বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় নদীটির পানি ২০৮ দশমিক ৪৬ মিটার উচ্চতায় উঠেছে। নদীটির পানি এখন বিপৎসীমার তিন মিটার ওপর দিয়ে বইছে।

যমুনায় পানি আরও বাড়ায় দিল্লির বন্যা পরিস্থিতির অবনতি

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সরকার হাতিনিকুণ্ড ব্যারেজ থেকে পানি ছাড়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারকে হস্তক্ষেপ করে তা বন্ধ করার আহ্বান জানিয়েছে, কিন্তু ওই ব্যারেজ থেকে অতিরিক্ত পানি ছেড়ে দিতে হবে বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে।

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য হিমাচল প্রদেশে চার-পাঁচ দিন ধরে টানা ভারি বৃষ্টি হতে থাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে, সেখান থেকে পানি নেমে এসে হাতিনিকুণ্ড ব্যারেজ উপচে পড়ছে।

যমুনায় পানি আরও বাড়ায় দিল্লির বন্যা পরিস্থিতির অবনতি

দিল্লিকে ঘিরে থাকা রিং রোড সিভিল লাইন্স এলাকায় ডুবে গেছে আর কাশ্মীর গেট আইএসবিটির সঙ্গে মঞ্জু কা টিলাকে সংযোগকারী প্রসারিত অংশটি বন্ধ হয়ে গেছে। এই স্থানটি দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বাসভবন ও দিল্লি বিধানসভা থেকে মাত্র আধ কিলোমিটার দূরে।

ভারতের কেন্দ্রীয় ওয়াটার কমিশন জানিয়েছে, হাতিনিকুণ্ড ব্যারেজ থেকে পানির প্রবাহ বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২টা থেকে হ্রাস পেতে শুরু করবে এমন আশা করা হচ্ছে।

দিল্লির সবচেয়ে বন্যাকবলিত এলাকাগুলোর অন্যতম পুরাতন দিল্লি। এখানকার নিগমবোধ ঘাট শশ্মান ব্যবহার না করার জন্য বাসিন্দাদের পরামর্শ দেওয়া হয়েছে।

নগরীর বন্যা কবলিত এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীর ১২টি টিম কাজ করছে।

গত দুই দিনে দিল্লিতে ভারি বৃষ্টি না হলেও যমুনা নদীতে হরিয়ানার পানি ছাড়ার কারণে রাজধানীর নদী তীরবর্তী বাসিন্দারা চরম ভোগান্তিতে পড়েছে। ডুবে যাওয়ার পর অনেকেই তাদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। এ পর্যন্ত দিল্লির নদী তীরবর্তী ও নিচু এলাকাগুলোর কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

যমুনায় পানি আরও বাড়ায় দিল্লির বন্যা পরিস্থিতির অবনতি

তাদের কয়েকটি আশ্রয় কেন্দ্রে ও স্কুলগুলোতে অস্থায়ী আশ্রয় কেন্দ্র খুলে সেগুলোতে রাখা হয়েছে। বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে লোকজনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

যমুনার পানির স্তর এখন আগের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ উচ্চতা দিয়ে বইছে। চলতি বর্ষায় দিল্লিতে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৪ অপরাহ্ণ