• বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:

চট্টগ্রাম-১০ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে, ইসি দেখছে সিসি ক্যামেরায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৩০ জুলাই, ২০২৩ সংবাদটির পাঠক ৫ জন

 

এনবি নিউজ : চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ রোববার (৩০ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হচ্ছে এ আসনের ভোট। তবে সকালে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। নির্বাচন কর্মকর্তারা বলছেন, বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি বাড়বে।

চট্টগ্রাম-১০ উপ-নির্বাচনের ভোটগ্রহণ ঢাকা থেকে সরাসরি সিসি ক্যামেরায় দেখছে নির্বাচন কমিশন। এ আসনের ১৫৬টি কেন্দ্রে বসানো সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনের কন্ট্রোল রুম থেকে সরাসরি ভোটগ্রহণ পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান ও রাশেদা সুলতানা।

প্রতিটি ভোট কক্ষে একটি এবং কেন্দ্র প্রতি দুটি সিসি ক্যামেরা বসানো হয়েছে ভোট পর্যবেক্ষণের জন্য। সব মিলিয়ে ১৫৬৩টি সিসি ক্যামেরা রাখা হয়েছে নির্বাচনি এলাকায়। সকাল আটটার পরে নগরীর টাইগারপাসস্থ নিউ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দীন বাচ্চু।

ভোট দিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহিউদ্দীন বাচ্চু সাংবাদিকদের বলেন, নির্বাচনে ভোটার উপস্থিতি আছে। বিগত কয়েকটি নির্বাচনের পরিসংখ্যান অনুযায়ী আমাদের বিজয় সুনিশ্চিত। বেলা বাড়ার সাথে সাথে ভোটারের সংখ্যা বাড়বে। নারী কেন্দ্রের  চেয়ে পুরুষ কেন্দ্রে ভোটারের সংখ্যা কম। আমরা আশা করছি ভোটাররা কেন্দ্রে এসে ভোট দেবেন। তবে ভোটকেন্দ্রে ইভিএমের ত্রুটির কারণে ভোট দিতে সমস্যা হচ্ছে।

সকাল ৯টায় শহীদনগর উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়,পাঁচটি কেন্দ্রের একটিতে মাত্র ৫০টি ভোট পড়েছে। আবার পাশে লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নারী ভোটারদের লাইন। সাংবাদিক চলে যাওয়ার পর নারী ভোটারদের অধিকাংশ চলে যায়।

লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলাল জানান,এলাকার অধিকাংশ গার্মেন্টেস শ্রমিক। প্রতিষ্ঠানগুলো খোলা থাকায় অধিকাংশ লোকজন কর্মস্থলে চলে গেছে।

ইসির জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, ভোট শুরুর পর প্রথম আধা ঘণ্টায় কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন। এ আসনে চার লাখ ৮৮ হাজার ৬৩৩ জন ভোটার। এর মধ্যে দুই লাখ ৪৮ হাজার ৯২৯ জন পুরুষ এবং দুই লাখ ৩৯ হাজার ৬৮০ জন নারী। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আইনানুগ নির্দেশনা দেওয়ার জন্য আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুইজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ আসনে গত তিনবারের সংসদ সদস্য ছিলেন ডা. আফছারুল আমীন। গত ২ জুন তার মৃত্যুতে আসনটি শূন্য হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৪ জুলাই মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থীসহ ছয়জন মনোনয়নপত্র জমা দেন। ৬ জুলাই এসব মনোনয়নপত্র বাছাই হয়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু ছাড়াও জাতীয় পার্টির মো. সামসুল আলম, তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে মোহাম্মদ আরমান আলী ও মঞ্জুরুল ইসলাম ভুঁইয়ার মনোনয়ন বাতিল করা হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৪ জুলাই, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০১ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৫ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:২৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৮:০৮ অপরাহ্ণ