• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:

অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়ের ‘লিভ ইন’ অবৈধ: এলাহাবাদ হাইকোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ সংবাদটির পাঠক ২ জন

এনবি নিউজ ডেস্ক : অপ্রাপ্তবয়স্ক বা ১৮ বছরের নিচের কেউ লিভ ইন সম্পর্কে থাকতে পারবে না। এটা কেবল অনৈতিক নয়, অবৈধও। এক মামলার শুনানি চলাকালে গত বুধবার ভারতের এলাহাবাদ হাইকোর্ট এমন পর্যবেক্ষণ দিয়েছেন।

একসঙ্গে থাকার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন ১৭ বছর বয়সী আলী আব্বাস ও তাঁর সঙ্গী ১৯ বছর বয়সী সালোনি যাদব। এলাহাবাদ হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে গত বুধবার সেই মামলার শুনানি ছিল। বিচারপতি বিবেক কুমার বিড়লা ও বিচারপতি রাজেন্দ্র কুমারের বেঞ্চ তাঁদের আবেদন খারিজ করে রায়ে এই পর্যবেক্ষণ দিয়েছেন।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, একত্রবাস (লিভ ইন) সম্পর্কে থাকার বেশ কয়েকটি শর্ত আছে। এ ক্ষেত্রে দুজনকেই প্রাপ্তবয়স্ক হতে হবে। তাঁদের বিয়ের বয়স না হলেও অন্তত ১৮ বছরের বেশি বয়স হতে হবে। একজন শিশু লিভ ইন সম্পর্কে থাকতে পারে না। এটা কেবল অনৈতিক নয়, তা অবৈধও।

দুই বিচারপতির এই বেঞ্চ আরও বলেছেন, ১৮ বছর বয়সের কম বয়সী একজন ছেলে একজন প্রাপ্তবয়স্ক মেয়ের সঙ্গে লিভ ইন সম্পর্কে থাকার জন্য সুরক্ষা চাইতে পারেন না। তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা বাতিল চাইতে পারেন না। আইন এটা অনুমোদন করে না। তাই তাঁদের লিভ ইন সম্পর্কে থাকার ব্যাপারে অনুমতি দেওয়া যায় না। এটা অবৈধ।

এরপরই আলী আব্বাস ও সালোনি যাদবের আবেদন খারিজ করে দেন ডিভিশন বেঞ্চ।
আদালত পর্যবেক্ষণে আরও বলেছেন, এমন সম্পর্কের ক্ষেত্রে অনুমতি দেওয়া হলে তা হবে বেআইনি কার্যকলাপ। এতে সমাজের কোনো উপকার হবে না। ১৮ বছরের কম বয়সী ব্যক্তিকে শিশু হিসেবে বিবেচনা করা হয়। কোনো শিশুর লিভ ইন সম্পর্ক থাকতে পারে না।

সালোনি যাদবের পরিবারের পক্ষ থেকে আলী আব্বাসের বিরুদ্ধে প্রাথমিক অভিযোগ করা হয়। অভিযোগে বলা হয়, আলী আব্বাস সালোনিকে অপহরণ করেছেন। এরপর তাঁর বিরুদ্ধে দুটি ধারায় ফৌজদারি মামলা হয়। আলী আব্বাস ও সালোনি এই মামলা বাতিল ও লিভ ইন সম্পর্কে থাকার অনুমতি চেয়ে আদালতে আবেদন করেন। আদালত তাঁদের এই আবেদন খারিজ করে দিয়েছেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪০ অপরাহ্ণ