• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম:

নারী বিশ্বকাপ : সর্বকনিষ্ঠের গোলে ‘সবচেয়ে বড়’ জয়ে সেমিফাইনালে স্পেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ সংবাদটির পাঠক ৫ জন

এনবি নিউজ : স্পেনের এ দলে সবচেয়ে কম বয়স সালমা পারালুয়েলোর—১৯ বছর। আর সবচেয়ে কম বয়সী এই ফরোয়ার্ডের গোলেই নিজেদের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় মঞ্চে পা রেখেছে স্পেনের মেয়েরা। আজ ফিফা নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে স্পেন। স্পেনের ফুটবল ইতিহাসে বিশ্বকাপ বা ইউরোতে মেয়েদের শেষ চারে ওঠা এবারই প্রথম। এর আগে বিশ্বকাপে শেষ ষোলো আর ইউরোতে শেষ আটে উঠেছিল।

ওয়েলিংটন রিজিওনাল স্টেডিয়ামে নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ সমতায় ছিল। অতিরিক্ত সময়ে ১১১ মিনিটে প্রায় একক প্রচেষ্টায় গোল করে স্পেনকে বড় মঞ্চে তুলে নেন বদলি নামা পারালুয়েলো।

এর আগে ৯০ মিনিটের খেলায় বল দখল আর আক্রমণে এগিয়ে ছিল স্পেন। তবে আগের চার ম্যাচে ১৩ গোল করা স্প্যানিশরা এ ম্যাচে জাল খুঁজে পেতে হয়রান হয়েছে। ম্যাচের ৮১ মিনিটে যে গোলে দলটি এগিয়ে যায়, সেটিও পেনাল্টি থেকে আসা।

ম্যাচের প্রথম আশি মিনিটে স্পেন–নেদারল্যান্ডস কেউই গোল পায়নি
ম্যাচের প্রথম আশি মিনিটে স্পেন–নেদারল্যান্ডস কেউই গোল পায়নি । ছবি: রয়টার্স

দশ মিনিট আগে বদলি নামা সালমা পারালুয়েলো নেদারল্যান্ডস বক্সের দিকে ক্রস বাড়ালে বল লাগে স্টেফানি ফন ডার গ্রাটের হাতে। ইন্টার মিলানের এই ডিফেন্ডার বক্সের বাইরে থাকলে তাঁর হাত ছিল বক্সের ভেতরে। ভিএআরের মাধ্যমে নিশ্চিত হয়ে স্পেনকে পেনাল্টি দেন রেফারি। নির্ধারিত সময় শেষের মিনিট দশেক আগে পাওয়া এ সুযোগ কাজে লাগিয়ে স্পেনকে এগিয়ে দেন মারিওনা কালদেন্তে।

গোল শোধে মরিয়া হয়ে নেদারল্যান্ডসের প্রায় সবাই উঠে যান মাঝমাঠে। স্পেনের লক্ষ্য ছিল তাদের অফসাইডের ফাঁদে ফেলা। তবে ফাঁদ এড়িয়েই যোগ করা সময়ের প্রথম মিনিটে ম্যাচ ১-১ করে ফেলে ডাচরা। আর সেটা হ্যান্ডবল হয়ে পেনাল্টি ‘উপহার’ দেওয়া গ্রাটই এনে দেন।

নব্বই মিনিটের পর যোগ করা সময়ের প্রথম মিনিটে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান ফন ডার গ্রাট
নব্বই মিনিটের পর যোগ করা সময়ের প্রথম মিনিটে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান ফন ডার গ্রাট । ছবি: রয়টার্স

পেলোভার বাড়ানো বল ধরে দ্রুত এগিয়ে ১৮ গজ দূর থেকে শট নেন তিনি, দূরের পোস্ট দিয়ে বল যায় জালে। ৬২ শতাংশ সময় বলে দখল আর নেদারল্যান্ডের চেয়ে তিন গুণ বেশি (১৮) শট নিয়েও স্পেনকে নির্ধারিত সময় শেষ করতে হয় সমতায় থেকে।

এরপর অতিরিক্ত আধা ঘণ্টার খেলায় প্রথম ২০ মিনিটও তাল মিলিয়েই লড়ে দুই দল। ১০৪ মিনিটে স্পেনের হারমোসোর হেড শেষ মুহূর্তে লাইনের কাছ থেকে রুখে দেন ডাচ গোলরক্ষক ফন ডমসেলার। ১০৭ মিনিটে নেদারল্যান্ডসের বিরেনস্টেইনের শট অল্পের জন্য দূরের পোস্টের বাইরে দিয়ে যায়।

পারালুয়েলোর যে শট জালে পৌঁছায়
পারালুয়েলোর যে শট জালে পৌঁছায় । ছবি: রয়টার্স

তবে এর চার মিনিট পরই ম্যাচে স্পেনের আধিপত্য নিশ্চিত করেন পারালুয়েলা। প্রায় মাঝমাঠে হারমোসোর কাছ থেকে বল পেয়ে দ্রুত দুই ডাচ ডিফেন্ডারকে টপকে বক্সের কাছে পৌঁছে যান ১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। এরপর জোরালো শটে বল পাঠান জালে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৬ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৬ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৬ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৬ অপরাহ্ণ