• বুধবার, ১২ জুন ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:

রাশিয়ার নোবেলজয়ী সাংবাদিক ‘বিদেশি এজেন্টের’ তালিকায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ৪ জন

এনবি নিউজ ডেস্ক  : শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক দিমিত্রি মুরাতভকে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে আখ্যা দিয়েছে রাশিয়া। রাশিয়ার বিভিন্ন সংবাদ সংস্থা দেশটির বিচার মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধসহ ক্রেমলিনের বিভিন্ন সিদ্ধান্তের সমালোচনা করায় তার বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে রুশ সরকার। রাশিয়ার বেশ কজন ভিন্নমতাবলম্বীকে ‘বিদেশি এজেন্ট’ তালিকায় রেখেছে পুতিন সরকার।

রাশিয়ার বিচার মন্ত্রণালয় মুরাতভ সম্পর্কে বলেছে, তিনি রাশিয়ার অভ্যন্তরীণ ও বিদেশি নীতিকে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে নেতিবাচকভাবে উপস্থাপন করেছেন।

মুরাতভের পত্রিকা নোভায়া গেজেটা অনুসন্ধানী সংবাদ প্রকাশ করে বর্হিবিশ্বে বেশ সুনাম কুড়িয়েছে। এসব প্রতিবেদনে ক্রেমলিনের সমালোচনা করা হয়েছে।

দিমিত্রি মুরাতভ স্বাধীন সংবাদপত্র নোভায়া গেজেটার সম্পাদক। ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ না হওয়া পর্যন্ত, গত বছরের মার্চে সংবাদ প্রকাশ স্থগিত রাখার ঘোষণা দিয়েছিল নোভায়া গেজেট।

ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সহায়তার জন্য মুরাতভ নিজের নোবেল মেডেলটি নিলামে বিক্রি করেছিলেন। গত বছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত এক নিলামে বিক্রি হয় এটি। মেডেলটির দাম উঠেছে ১০ কোটি ৩৫ লাখ ডলার।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ১২ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৬ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৩ অপরাহ্ণ