• বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:

জি-২০ সম্মেলনের আগে কী নিয়ে আলোচনা করলেন বাইডেন-মোদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১২ জন

এনবি নিউজ ডেস্ক : দুই দেশের সম্পর্ককে আরও ‘গভীর ও বৈচিত্র্যময়’ করার ব্যাপারে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে এক নৈশভোজে তাঁরা প্রতিরক্ষা, পারমাণবিক জ্বালানি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও সিক্স–জির মতো অত্যাধুনিক প্রযুক্তিগত সহায়তার ব্যাপারে আলোচনা করেছেন।

আজ শনি ও কাল রোববার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের ২০টি উন্নত ও উন্নয়নশীল দেশের জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন। এ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গতকাল শুক্রবার ভারতে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরে রাতে এক নৈশভোজে যোগ দিয়ে ৫০ মিনিটের বেশি সময় ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন তিনি।

জি-২০ শীর্ষ সম্মেলনে বৈশ্বিক সমস্যার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। এর আগেই দুই নেতার আলোচনায় উঠে আসে টেকসই উন্নয়ন, বহুপক্ষীয় সহযোগিতা ও অংশগ্রহণমূলক অর্থনীতির মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়টি।

আলোচনা শেষে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) দেওয়া এক পোস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আজ এবং জি-২০ সম্মেলনজুড়ে আমরা এটাই নিশ্চিত করব যে যুক্তরাষ্ট্র-ভারতের অংশীদারত্ব এখন ইতিহাসের যেকোনো সময়ে চেয়ে শক্তিশালী, গভীর ও গতিশীল।’

ভারত সরকারের এক সূত্র জানায়, বৈঠকে ‘ভারত-যুক্তরাষ্ট্রের ব্যাপক বৈশ্বিক কৌশলগত অংশীদারত্ব’কে আরও জোরদার করার ব্যাপারে বাইডেনের দৃষ্টিভঙ্গি ও প্রতিশ্রুতির প্রশংসা করেন মোদি, যে অংশীদারত্বের ভিত্তি ‘গণতান্ত্রিক মূল্যবোধ, কৌশলগত অভিন্নতা এবং দুই দেশের মানুষে মানুষের মধ্যকার শক্তিশালী বন্ধন’।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ২৪ জুলাই, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০১ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৫ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:২৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৮:০৮ অপরাহ্ণ