• সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:

মৃত্যু: ২২ বছরের ডেঙ্গুর রেকর্ড ছাড়াল ৯ মাস না পেরোতেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১ জন

এনবি নিউজ : দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের বড় প্রাদুর্ভাব হয় ২০০০ সালে। সে বছর ৯৩ জনের মৃত্যু হয়। এর পর থেকে প্রতিবছরই দেশে ডেঙ্গুতে আক্রান্ত রোগী পাওয়া গেছে। দেশে ২০২২ সাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৫৩ জন। আর এ বছরের শুরু থেকে গতকাল বুধবার পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৮৬৭ জনের।

এমন পরিস্থিতির মধ্যে গত ২৪ ঘণ্টায় (গত মঙ্গলবার সকাল আটটা থেকে গতকাল সকাল আটটা) দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এটি চলতি বছর ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। অবশ্য এর আগে ২ সেপ্টেম্বরও ডেঙ্গুতে ২১ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২২ বছরে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর (২৮১ জন) রেকর্ড হয়েছিল। চলতি বছর অনেক আগে সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের, ২০২১ সালে ১০৫ জনের। গত ২২ বছরের মধ্যে বেশির ভাগ বছরেই ডেঙ্গুতে কমবেশি মৃত্যু দেখেছে দেশ। এবার মৃত্যুর রেকর্ড সবকিছুকেই ছাড়িয়ে গেল।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক নাজমুল ইসলাম গতকাল এনবি নিউজকে বলেন, ‘প্রতিটি ‍মৃত্যু ভীষণ কষ্টের। আমরা চাইব মৃত্যু শূন্যের কোটায় আসুক। আমরা চেষ্টা করে যাচ্ছি। এখন সবার সহযোগিতা দরকার।’

এবার ডেঙ্গু যে বাড়বে, তা কিন্তু বছরের শুরু থেকেই বোঝা যাচ্ছিল। স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা এডিস মশার লার্ভা বা শূককীট জরিপ করে। বছরের শুরুতে তারা জানিয়েছিল, এবার লার্ভার পরিমাণ যেকোনো সময়ের বেশি।

এ বছর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ঢাকার চেয়ে ঢাকার বাইরে বেশি। এবার হাসপাতালে মারা যাওয়া ডেঙ্গু রোগীর অর্ধেকের বেশি মারা গেছে হাসপাতালে ভর্তি হওয়ার এক দিনের মধ্যে।

জনস্বাস্থ্যবিদ মুশতাক হোসেন গতকাল এনবি নিউজকে আরও বলেন,  সরকার যে কাজ করছে না, তা নয়। কিন্তু সমন্বিত কোনো উদ্যোগ দেখছি না। এখন মৃত্যু যদি কর্তৃপক্ষের গা সওয়া হয়ে যায়, তা হবে দুঃখজনক।’


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ৬ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৯ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫১ অপরাহ্ণ