• সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:

বিএনপির সমাবেশে খালেদা জিয়ার মুক্তিসহ ‘এক দফা’ দাবি পুনর্ব্যক্ত মির্জা ফখরুলের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১০ জন

এনবি নিউজ : রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অবস্থা ‘সংকটজনক’ জানিয়ে দ্রুত তাকে বিদেশে পাঠানোর দাবি পুনর্ব্যক্ত করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘আজ যখন তার (খালেদা জিয়া) জীবন-মরণ সমস্যা…। তখন তাকে আটকিয়ে রাখা হয়েছে। বেগম খালেদা জিয়া শুধু একজন বন্দি নন, এই দেশের গণতান্ত্রিক আন্দোলনের এক নম্বর নেত্রী…।’

আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকালে এক সমাবেশে বিএনপি মহাসচিব এই দাবি জানান। ঢাকা মহানগর বিএনপির উত্তরের উদ্যোগে উত্তরার আবদুল্লাহপুর পলওয়ে মার্কেটের সংলগ্ন মাঠে সরকার পদত্যাগ, খালেদা জিয়ার মুক্তিসহ ‘এক দফা’ দাবিতে এই সমাবেশ হয়। নেতা-কর্মীরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দেন। এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার অবস্থা খারাপ হলে শুক্রবার ১২টার দিকে তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়। দুই ঘণ্টা পর আবারও তাকে কেবিনে আনা হয়।

মির্জা ফখরুল বলেন, ‘বেগম খালেদা জিয়া একবার নয়, তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন, দুইবার বিরোধী দলীয় নেত্রী। এখনও কারাগারে থেকেও এই অসুস্থবস্থায় এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। এই নেত্রী আজ তারা বন্দি রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আমরা খুব পরিষ্কার করে বলতে চাই, দেশনেত্রীর যদি সুচিকিৎসা না হয়, তাকে যদি বিদেশে পাঠানো না হয় চিকিৎসার জন্য আরও অবনতির দিকে যেতে পারে।’

কারাবন্দিদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর নজির আছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘সব বন্দিকে চিকিৎসা দিতে হবে এবং চিকিৎসার জন্য যদি প্রয়োজন হয় তাকে বিদেশেও পাঠাতে হবে। বার বার তার (খালেদা জিয়া) পরিবার থেকে, তার চিকিৎসক এবং আমাদের দলের পক্ষ থেকে বলেছি যে, মানবিক কারণে তাকে চিকিৎসার স্বার্থে বিদেশে উন্নত চিকিৎসা কেন্দ্রে পাঠানো হোক।’

তিনি উল্লেখ করেন, ‘এরকম অনেক নজির আছে। আ স ম আবদুর রব সাহেবকে পাঠানো হয়েছিল… জিয়াউর রহমান তাকে জার্মানি পাঠিয়েছিলেন কারাগার থেকে। আজ যিনি জোর করে ক্ষমতা দখল করে আছেন, শেখ হাসিনাকে তাকেও কেয়ারটেকার সরকারের সময়ে চিকিৎসার জন্য আমেরিকায় পাঠানো হয়েছিল। আমরা সেই কথা ভুলে যাইনি।”

৭৮ বছর বয়েসী খালেদা জিয়া কিডনি, ফুসফুস, হৃদরোগ ও লিভার জটিলতায় ভুগছেন। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দিচ্ছেন।

তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেছেন, বোর্ডের চিকিৎসকরা জানিয়েছেন ম্যাডামের লিভার প্রতিস্থাপন জরুরি হয়ে পড়েছে। সেজন্য তাকে দ্রুত বিদেশে উন্নত মাল্টি ডিসিপ্ল্যানারি সেন্টারে পাঠানো দরকার।

সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তি শর্তাবলিতে বিদেশে চিকিৎসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকায় খালেদা জিয়াকে বিদেশে পাঠানো যাচ্ছে না।

ঢাকা উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, কেন্দ্রীয় নেতা আতাউর রহমান ঢালী, শাহজাদা মিয়া, শামসুর রহমান শিমুল বিশ্বাস, ফজলুল হক মিলন, কামরুজ্জামান রতন, রাকিবুল ইসলাম বকুল, সাঈদ সোহরাব, তাবিথ আউয়াল, যুব দলের মামুন হাসান, কৃষক দলের হাসান জাফির তুহিন ও তাঁতী দলের আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ৫ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৯ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫১ অপরাহ্ণ