• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে রাজধানীসহ সারাদেশে বৃষ্টি, ভোগান্তিতে কর্মজীবীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১১ জন

এনবি নিউজ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’। বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি আজ দুপুর থেকে সন্ধ্যার মধ্যে দেশের ১১টি জেলায় আঘাত হানতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া পূর্বাভাস। তারই প্রভাবে মধ্যরাত থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে শুরু হয়েছে বৃষ্টি।

আবহাওয়া অফিস জানাচ্ছে, সারাদেশে বৃষ্টির অনুপাত সমান নয়। দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে ভারী বৃষ্টি হয়েছে এবং হচ্ছে। বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি এবং রাজধানী ঢাকায় থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি দেখা যাচ্ছে। সঙ্গে হালকা শীতল বাতাসও বইছে।

এতে বিশেষ করে বিপাকে পড়েছেন রাজধানীর কর্মজীবী মানুষরা। আজ রাজনৈতিক দলগুলোর হরতাল-অবরোধের মতো কোনো কর্মসূচি না থাকলেও রাস্তায় যানবাহনের চাপ তুলনামূলক কম। ফলে ছাতা মাথায় বাসের আসায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অনেককেই। কিন্তু বাস তুলনামূলক কম।

অন্যদিকে, সিএনজি-রিকশায় ভাড়া দাবি করা হচ্ছে অন্য দিনগুলোর তুলনায় বেশি। রাজধানীর মগবাজার মোড়ে একজন শিক্ষার্থীকে রিকশাওয়ালাদের সঙ্গে বাকবিতণ্ডা করতে দেখা গেল। কারণ, তিনি যাবেন সিদ্ধেশ্বরী কলেজে। মগবাজার মোড় থেকে ভাড়া বড়জোর ২০ টাকা। তার কাছে চাওয়া হচ্ছে ৪০ টাকা।

এর কারণ কী জানতে চাইলে বৃষ্টির অযুহাত দিলেন রিকশাওয়ালারা। তারা সবাই একই অনুপাতে ভাড়া দাবি করছে। একইভাবে সিএনজিগুলোও যাত্রীদের পেলেই বাগিয়ে নিচ্ছে অধিক ভাড়া। পথের এই ভোগান্তি আর বৃষ্টির মধ্যে আলাদা করে ভাবাচ্ছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’।

বঙ্গোপসাগরের গভীরে সৃষ্ট নিম্নচাপটি যে ঘূর্ণিঝড়ের বার্তা দিচ্ছে, তা জানা যাচ্ছে আবহওয়ার পূর্বভাসে। সেখানে বলা হচ্ছে, ঘূর্ণিঝড়টি আজ শুক্রবার সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ বাংলাদেশ অতিক্রম করবে। যার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার।

গভীর নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। বর্তমানে এটি আরও শক্তি সঞ্চয় করছে। গভীর নিম্নচাপের প্রভাবে ঝোড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি সারাদেশে শীত নামিয়ে আনতে কিছুটা সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা। তিনি জানিয়েছেন, নিম্নচাপ কেটে যাওয়ার পর কয়েকদিনের ব্যবধানে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এ মাসের শেষ দিকে আবার একটি নিম্নচাপ হতে পারে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১০ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৩ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২৪ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪৩ অপরাহ্ণ