• বুধবার, ১২ জুন ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম:

তফসিলের পরদিন পিটার হাসের ঢাকা ত্যাগ, মুখ খুলছে না দূতাবাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১৮ জন

এনবি নিউজ : ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস গতকাল বৃহস্পতিবার বাংলাদশে ত্যাগ করেছেন। জাতীয় নির্বাচনের বিষয়ে দেশটি কয়েক মাস ধরে বেশ তৎপর থাকায় ভোটের তফসিল ঘোষণার পরদিনই তাঁর ঢাকা ত্যাগ নিয়ে কথা হচ্ছে নানা মহলে।

যুক্তরাষ্ট্র সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধান তিন রাজনৈতিক দলের মধ্যে সংলাপের তাগিদ দিয়ে আসছে। এমন নির্বাচন অনুষ্ঠানে কেউ বাধা হয়ে দাঁড়ালে তাঁদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়ে রেখেছে দেশটি।

কূটনৈতিক একটি সূত্রের তথ্য অনুযায়ী, রাষ্ট্রদূত পরামর্শমূলক কাজে ওয়াশিংটন যেতে পারেন।

ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির কাছে রাষ্ট্রদূত হাসের গন্তব্যের বিষয়ে জানতে চাওয়া হলে, তিনি জবাব দেওয়া থেকে বিরত থাকেন।

রাষ্ট্রদূতেরা কর্মস্থল ত্যাগের আগে স্বাগতিক দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাঁদের গন্তব্যের কথা জানিয়ে যান। কূটনৈতিক শিষ্টাচার মেনে স্বাগতিক দেশ এসব তথ্য প্রকাশ করা থেকে বিরত থাকে।

রাষ্ট্রদূত হাস কোথায় গেছেন, এমন প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি বিভাগের মুখপাত্র সেহেলী সাবরীন আজ বলেছেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হাস কোথায় গেছেন, সরকার তা জানে। কিন্তু এ তথ্য প্রকাশ করা হবে না।

সেহেলী সাবরীন বলেন, বিদেশি রাষ্ট্রদূতেরা ঢাকা ত্যাগ করলে কূটনৈতিক পত্রের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে যান, কোথায় যাচ্ছেন। একইভাবে বাংলাদেশের রাষ্ট্রদূতেরাও কর্মস্থল ত্যাগের আগে স্বাগতিক দেশের সরকারকে গন্তব্যের কথা জানান।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ১২ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৬ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৩ অপরাহ্ণ