• শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:

এইচএসসির ফল প্রকাশ আজ, জানা যাবে যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ সংবাদটির পাঠক ১৫ জন

এনবি নিউজ : চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ রবিবার। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন। পরে স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। এই ফলের অপেক্ষায় প্রহর গুণছেন ১১টি শিক্ষাবোর্ডের অধীনে অংশ নেয়া ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করার পর বেলা ২টায় রাজধানীর সেগুনবাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফলের বিস্তারিত জানাবেন।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ১৭ আগস্ট। তবে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা প্রাকৃতিক দুর্যোগের কারণে ১০ দিন পিছিয়ে শুরু হয় ২৭ আগস্ট। এবার সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা নেয়া হয়নি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা হয়েছিল ৭৫ নম্বরে।

মুঠোফোনেই মিলবে ফল

ফলপ্রত্যাশীরা ঘরে বসেই মুঠোফোনে ফল জানতে পারবেন। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী, মুঠোফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানতে এইচএসসি (HSC) লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠালেই ফিরতি এসএমএসে জানা যাবে পরীক্ষার ফলাফল।

ওয়েবসাইটে ফল পাওয়া যাবে যেভাবে

ওয়েবসাইটে প্রবেশ করেও ফল পাওয়া যাবে। সেক্ষেত্রে বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) ঢুকে রোল ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করলেই মিলবে ফল। এরপর ফলাফল শিট ডাউনলোড করা যাবে। সেজন্য ক্লিক করতে হবে ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর (পরিচিতি নম্বর) দিয়ে ফলাফল শিট ডাউনলোড করা যাবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি পরামর্শ

অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য dhakaeducationboard.gov.bd-এই ওয়েবসাইটের Result কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএন (পরিচিতি নম্বর) এর মাধ্যমে ফলাফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:২২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০৫ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:২৬ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৭ অপরাহ্ণ
    এশা রাত ৮:১২ অপরাহ্ণ