• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:০১ অপরাহ্ন
শিরোনাম:

রাশিয়ার এক হাসপাতালে ভয়াবহ অগ্নিকান্ড চলাকালেও থামেনি ওপেন-হার্ট সার্জারি, ঘটনা বিরল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৩ এপ্রিল, ২০২১ সংবাদটির পাঠক ১ জন

এনবি নিউজ ডেস্ক : কর্তব্যপরায়ণতার দুর্দান্ত নজির স্থাপন করলেন রাশিয়ার একটি পুরোনো হাসপাতালের আটজন চিকিৎসক ও নার্স। একদিকে হাসপাতালের ছাদে লেগেছে ভয়াবহ আগুন, অগ্নিনির্বাপণ কর্মীরা ব্যস্ত সে আগুন নেভাতে; কিন্তু, এসবের পরোয়া না করে সে সময় এক রোগীর ওপেন-হার্ট সার্জারি চালিয়ে যান তাঁরা। এবং সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রাশিয়ার দূর পূর্বাঞ্চলীয় ব্লাগোভেশচেন্সকের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় ১২০ জনের বেশি মানুষকে হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া হয়। অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

অস্ত্রোপচার কক্ষে (অপারেটিং থিয়েটার) জরুরি বিদ্যুৎ সরবরাহসহ কক্ষ থেকে ধোঁয়া নিষ্কাশনের ব্যবস্থা ছিল। সফল অস্ত্রোপচার শেষে ওই রোগীকে হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া হয়।

অস্ত্রোপচারের নেতৃত্বে ছিলেন শল্যবিদ ভ্যালেনটিন ফিলাতোভ। তিনি বলেন, ‘রোগীটিকে বাঁচাতেই হতো, আর আমরা যথাসম্ভব সব কিছু করেছি।’

হাপাতালে আগুন লাগার কিছু সময় আগে অস্ত্রোপচার শুরু করেছিলেন চিকিৎসকেরা।

হাসপাতালটি বেশ পুরোনা। জার যুগে ১৯০৭ সালে এটি নির্মিত হয়েছিল বলে জানিয়েছে দেশটির জরুরিবিষয়ক মন্ত্রণালয়। কাঠের পাটাতন দেওয়া থাকায় বিদ্যুৎ গতিতে আগুন ছড়িয়ে পড়েছিল বলে মন্ত্রণালয় জানিয়েছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

এদিকে হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা অ্যান্তোনিনা স্মোলিনা বলেছেন, অগ্নিকাণ্ডের সময় হাসপাতালের কর্মরতদের মধ্যে কোনো আতঙ্ক কাজ কাজ করেনি।

স্থানীয় গভর্নর অস্ত্রোপচারের দায়িত্বে থাকা সার্জিক্যাল টিম এবং অগ্নিনির্বাপক দলকে অভিনন্দন জানিয়েছেন। তাঁদের সবাইকে পুরস্কৃত করা হবে বলে জানা গেছে।

Share to MessengerShare to LinkedInShare to WhatsAppShare to Gmail


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:২২ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৬ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:১৯ অপরাহ্ণ
    এশা রাত ৭:৩৭ অপরাহ্ণ