• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:

পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রতিশ্রুতিঃ আবারও দিল বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজঃ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জানিয়েছেন, আবারও পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের প্রতি পূর্ণ ও দৃঢ় প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি কার্যকর করার ঐতিহাসিক মুহূর্ত উদযাপন করতে গতকাল জাতিসংঘের বেশকিছু সদস্যরাষ্ট্র আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বাংলাদেশের হয়ে এ প্রতিশ্রুতির কথা জানান।

১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান “বিশ্বকে পারমাণবিক যুদ্ধের বিভীষিকা থেকে মুক্ত করতে“ যে উদাত্ত আহ্বান জানিয়েছিলেন, তা উদ্ধৃত করে অনুষ্ঠানে ফাতিমা বলেন, বাংলাদেশ এই চুক্তি স্বাক্ষরকারী প্রথম ৫০টি দেশের মধ্যে একটি । যার ফলে পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতি অটল থাকা বাংলাদেশের সাংবিধানিক প্রতিশ্রুতি।

এই ভার্চুয়াল অনুষ্ঠানটি মেক্সিকো, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ব্রাজিল, অস্ট্রিয়া, কোস্টারিকা, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নাইজেরিয়া, ও দক্ষিণ আফ্রিকার যৌথ আয়োজনে নিউইয়র্ক, জেনেভা ও ভিয়েনায় একযোগে অনুষ্ঠিত হয়। এতে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশও যোগ দেয়। আন্তোনিও গুতেরেস একটি ভিডিও বক্তব্য দেন। অনুষ্ঠানটিতে আরও বক্তব্য দেন ইন্টারন্যাশনাল কমিটি অব রেডক্রস ও ইন্টারন্যাশনাল কোয়ালিশন টু অ্যবোলিশ নিউক্লিয়ার উইপনের প্রধানেরা।
এ টি/ ২৩ জানুয়ারি ২০২১


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৪০ অপরাহ্ণ