• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম:

শিশুদের ওপর করোনাভ্যাকসিন ট্রায়ালের অনুমতি পেল ভারত বায়োটেক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

নিউজ ডেস্ক : দুই থেকে ১৮ বয়সিদের ওপর কোভ্যাক্সিন দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়াল চালানোর জন্য ভারত বায়োটেককে অনুমতি দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)।

আজ বৃহস্পতিবার সকালে হায়দরাবাদের এই সংস্থার পক্ষ জানানো হয়েছে, ৫২৫ জন ‘সুস্থ’ স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল চালানো হবে। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লি এইমস, পাটনা এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে সেই ট্রায়াল চলবে। যদিও ভারত বায়োটেকের তরফে কোথায় চালানো হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

এর আগে  দুই থেকে ১৮ বয়সিদের ওপর কোভ্যাক্সিন দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়াল চালানোর জন্য ছাড়পত্র দিয়েছিল বিশেষজ্ঞ কমিটি।

কলকাতা টোয়েন্টিফোর জানায়, ভারতে এখন পর্যন্ত দেওয়া হচ্ছে দুটি টিকা।  একটির নাম কোভিশিল্ড।  অপরটি কোভ্যাক্সিন।  কিন্তু এর আগে পর্যন্ত ১৮ বছরের কম বয়সিদের টিকা দেওয়ার কথা বিশেষভাবে হয়নি।

তৃতীয় ঢেউয়ের কথা আসার পর থেকেই এই কাজ দ্রুত শুরু হয়।  এবার সেই কাজ শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই বড়দের পাশাপাশি বহু বাচ্চার শরীরেও হানা দিচ্ছে এই মারণ ভাইরাস।  যা গত বছর সেভাবে চোখে পড়েনি।
বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাসের প্রথম ঢেউ প্রাপ্তবয়স্কদের ওপর থাবা বসিয়েছিল। দ্বিতীয় ঢেউটি আরও বেশি প্রাণঘাতী ও আক্রমণাত্মক। আর তৃতীয় ঢেউ বাচ্চাদের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। আর সেই কারণেই আগাম প্রস্তুতি নেওয়ার প্রয়োজন।

কোভ্যাক্সিন ট্রায়ালে সফল হলে ২ থেকে ১৮ বছর বয়সিরাও টিকা পাবে। পুরোটাই নির্ভর করছে এর ট্রায়ালে সাফল্যের ওপর।

প্রসঙ্গত, ভাইরাসের বিরুদ্ধে লড়তে একাধিক ভ্যাকসিনের মাধ্যমে সারা বিশ্বে চলছে টিকাকরণ।  ১২ থেকে ১৫ বছয় বয়সীদের জন্য ফাইজারের টিকাকে (Pfizer Vaccine) অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ২৪ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৩ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০১ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৯ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৭ অপরাহ্ণ