• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:

ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক এখনও নেই, ভবিষ্যতেও হবে না : তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৪ মে, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ইসরাইলের সঙ্গে আমাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই, ভবিষ্যতেও কোনো সম্পর্ক হওয়ার সম্ভাবনা নেই। একই সঙ্গে ইসরাইলের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান আরও সংহত হয়েছে।

সম্প্রতি পাসপোর্টে ইসরাইল প্রসঙ্গে পরিবর্তন নিয়ে তিনি বলেন, পাসপোর্টের পরিবর্তনটা আন্তর্জাতিক নিয়মের জন্য করা হয়েছে। এতে কোনোভাবেই ইসরাইলের উল্লসিত হওয়ার সুযোগ নেই। বাংলাদেশের সঙ্গে ইসরাইলের কোনোরকম কূটনৈতিক সম্পর্ক তৈরি হওয়ার সম্ভাবনা নেই। একই সঙ্গে বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরাইল নিষিদ্ধ বা বন্ধ থাকবে। পাশাপাশি ইসরাইলিদের জন্যও পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসা বন্ধ থাকবে।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে তথ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়া উপজেলার মানুষের জন্য বিনামূল্যে লাশবাহী ফ্রিজিং গাড়ি প্রদান (অনলাইনে) শেষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের পাসপোর্টে ইসরাইলে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দেওয়া নিয়ে চলমান আলোচনা-সমালোচনার বিষয়ে হাছান মাহমুদ বলেন, ইতোমধ্যে সরকার এ সুবিধাটি উঠিয়ে নিয়েছে। ফলে ইসরাইল বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে৷

তা হলে বাংলাদেশ কি ইসরাইলের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সস্পর্কে জড়াতে চাচ্ছে— এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রথমত পাসপোর্টের এ পরিবর্তনটা আন্তর্জাতিক নিয়মের জন্য করা হয়েছে। তাতে কোনোভাবে ইসরাইলের উল্লসিত হওয়ার সুযোগ নেই। ইসরাইলের সঙ্গে আমাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই, ভবিষ্যতেও কোনো সম্পর্ক হওয়ার সম্ভাবনা নেই।

তিনি বলেন, পাসপোর্টে যাই লেখা থাকুক না কেন, বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরাইল নিষিদ্ধ বা বন্ধ থাকবে। একই সঙ্গে ইসরাইলিদের জন্য পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসা বন্ধ থাকবে। পৃথিবীর অনেক দেশের ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই। তাদের নাগরিকরা ইসরাইল ভ্রমণ করে না, তাদের পাসপোর্ট নিয়ে। কিন্তু পাসপোর্টে সে কথাটি উল্লেখ নেই। আমাদের পাসপোর্টে সে কথাটি উল্লেখ ছিল। সুতরাং আমাদের যে নীতি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে, ইসরাইলি আগ্রাসনের মাধ্যমে মানবতার বিরুদ্ধে যে অপরাধ নিয়মিতভাবে ইসরাইল সংঘটিত করে আসছে, সেটির বিরুদ্ধে বাংলাদেশের যে অবস্থান সেটি একই জায়গায় আছে। বরং সম্প্রতি ইসরাইলের পক্ষ থেকে যেভাবে হামলা পরিচালনা করা হয়েছে, এতে বাংলাদেশ প্রতিবাদ জানিয়েছে।

এ টি 


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ২৪ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৩ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০১ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৯ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৭ অপরাহ্ণ