• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন
শিরোনাম:

গত রাতে দেশে পৌঁছেছে মডার্না ও সিনোফার্মের ২৩ লাখ ডোজ করোনার টিকা, সকালে আরও ১২ লাখ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৩ জুলাই, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া মডার্নার ১২ লাখ ডোজ এবং বাণিজ্যিক চুক্তির আওতায় কেনা চীনের সিনোফার্মের ১১ লাখ ডোজ করোনার টিকা দেশে পৌঁছেছে। বিশেষ বিমানে করে গতকাল শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় মডার্নার টিকা। এ ছাড়া দিবাগত রাতে পৌঁছায় সিনোফার্মের টিকা। অর্থাৎ গতকাল রাতেই দেশে পৌঁছাল মডার্না ও সিনোফার্মের ২৩ লাখ ডোজ টিকা। বিমানবন্দরে উপস্থিত থেকে টিকা গ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এর আগে জাহিদ মালেক জানিয়েছিলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে মডার্নার আরও ১৩ লাখ ডোজ টিকা পৌঁছাবে। সকাল ৫টার দিকে পৌঁছাবে সিনোফার্মের আরও ৯ লাখ ডোজ টিকা। এই দুই দিনে মডার্না ও সিনোফার্মের মোট ৪৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘মডার্না ও সিনোফার্ম মিলে দেওয়া মোট ৪৫ লাখ ডোজ টিকা পাওয়ার পর ওই টিকাদান কর্মসূচি আমরা শুরু করে দিতে পারব।’

এর আগে গত ২৬ জুন স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘আমরা কোভ্যাক্স থেকে টিকা পেতে গত জুনে চিঠি পাঠিয়েছিলাম। সে হিসেবে কোভ্যাক্স আমাদের পর্যায়ক্রমে প্রায় সাত কোটি ডোজ টিকা দিতে চেয়েছিল। আজ আমরা চিঠি পেয়েছি। সেখানে উনারা (কোভ্যাক্স) আমাদের ২৫ লাখ ডোজ মর্ডানার টিকা দেওয়ার কথা বলেছে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে টিকা বুঝিয়ে নিতে যেসব ব্যবস্থা নেওয়ার সেটা আমাদের নিতে বলেছে। একটা কনসার্ন লেটার পাঠাতে বলেছে, সেটা (কনসার্ন লেটার) আমরা পাঠিয়ে দিচ্ছি।’

এর আগে গতকাল শুক্রবার রাত সাড়ে ১১টায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া মডার্নার তৈরি ১৩ লাখ টিকা ঢাকায় এসেছে। গতকাল রাতে চীনের কাছ থেকে কেনা ১১ লাখ করোনার টিকাও ঢাকায় পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের টিকা নেওয়ার পরে গতকাল রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, ‘আমরা ১৩ লাখ টিকা গ্রহণ করলাম।’ সে সময় আজ সকালে আরও ১২ লাখ ডোজ টিকা এসে পৌঁছাবে বলেও জানান তিনি। এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা আসবে। আর এই টিকা ৫ কোটি মানুষকে দেওয়া যাবে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ২১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৪ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩৬ অপরাহ্ণ
    এশা রাত ৮:০১ অপরাহ্ণ