• শনিবার, ১১ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
শিরোনাম:

করোনাভাইরাসের ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত হলো জাপানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৮ আগস্ট, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : জাপানে প্রথমবারের মতো করোনাভাইরাসের ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ৬ আগস্ট শুক্রবার দেশটিতে এই ভ্যারিয়েন্টের সন্ধান মেলে। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম জাপান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ বছরের একজন নারী এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গত ২০ জুলাই পেরু থেকে জাপানের হানেদা বিমানবন্দরে পৌঁছান তিনি। তবে সে সময় তার শরীরে কোভিডের কোনও উপসর্গ পাওয়া যায়নি। পরে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় তার করোনাভাইরাস শনাক্ত হয়। পরীক্ষা-নিরীক্ষা করে কর্মকর্তারা জানতে পারেন, কোভিডের ‘ল্যামডা’ ভ্যারিয়েন্ট আক্রান্ত হয়েছেন ওই নারী।

২০২০ সালের ডিসেম্বরে পেরুতে ল্যামডা ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয়। এরইমধ্যে এটি বিশ্বের দুই ডজনেরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের মূল স্ট্রেইনের চেয়ে এটি অধিক সংক্রামক। গত ২৩ জুন পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) ল্যামডাকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে তালিকাভুক্ত করে।

যুক্তরাজ্যের ওয়েলকাম সাঙ্গার ইন্সটিটিউটের কোভিড-১৯ জিনোমিক্স ইনিশিয়েটিভ জানিয়েছে, অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ল্যামডার অস্বাভাবিক মিউটেশনের কারণে এই স্ট্রেইনের হুমকি সঠিকভাবে নিরূপণ করা কঠিন।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৪ অপরাহ্ণ