• শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
শিরোনাম:

৪ নদীর পানি বিপদ সীমার ওপরে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২১ আগস্ট, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : মৌসুমী বায়ুর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলসহ চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় ভারী বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টিতে বেড়ে যাচ্ছে নদ নদীর পানি। আজ নদী অববাহিকার বহু এলাকা এখন প্লাবিত হচ্ছে। বর্তমানে দুধকুমার, যমুনা, পদ্মা ও গড়াই নদীর চার স্টেশনের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘন্টায়  দেশের কুড়িগ্রাম, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ,  রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। পাশাপাশি যমুনা নদীর আরিচা পয়েন্ট এবং আত্রাই নদী বাঘাবাড়ি পয়েন্টের পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক কর্মকর্তা জানান, মৌসুমী বায়ুর প্রভাবে দেশের উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চল ও  দক্ষিণাঞ্চলের কোথাও  কোথাও ভারী বৃষ্টির কারণে বাংলাদেশের অনেক নদী অববাহিকার অনেক এলাকায় বন্যার কবলিত হয়েছে। চার নদীর পানি বিপৎসীমার ওপরে। আরও দুইটির পয়েন্টের পানি আগামী ২৪ঘণ্টায় বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে আরও কিছু এলাকায় প্লাবিত হবার শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, সুরমা-কুশিয়ারা ছাড়া দেশের সকল প্রধান নদ- নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘন্টায় যমুনা নদীর আরিচা পয়েন্ট এবং আত্রাই নদী বাঘাবাড়ি পয়েন্টের পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। তিস্তা নদীর পানি স্থিতিশীল থাকতে পারে।

কেন্দ্র জানায়, দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টের পানি বিপদসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর মথুরা পয়েন্টের পানি ৮, পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টের পানি ৪২ এবং গড়াই নদীর কামারখালি পয়েন্টের পানি ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ২৪ ঘন্টায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের স্টেশন গুলোর মধ্যে সবোচ্চ বৃষ্টি হয়েছে রামগড় স্টেশনে ৯১ মিলিমিটার।  এছাড়া  পঞ্চগড় স্টেশনে ৭০ এবং মনু রেলওয়ে ব্রিজ স্টেশনে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।  এছাড়া দেশের উজানে ভারতের স্টেশনগুলোর মধ্যে জলপাইগুড়ি স্টেশনে  ৫৮ মিলিমিটার, পাসিঘাটে ৬১  এবং দার্জিলিং ৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানায়,  মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে  উত্তর পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু  বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এসবের প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা,  বরিশাল  বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী,  ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী ভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

এদিকে নদী বন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়, রংপুর,  রাজশাহী,  বগুড়া, পাবনা, টাঙ্গাইল,  ঢাকা, ফরিদপুর, যশোর,  কুষ্টিয়া, খুলনা,  বরিশাল, পটুয়াখালী,  নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম,  সিলেট ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিকে দক্ষিণ -দক্ষিণ পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ১০ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৪ অপরাহ্ণ