• রবিবার, ১২ মে ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:

সময়সীমার মধ্যে আফগানিস্তান থেকে প্রত্যাহার কার্যক্রম সম্পন্নের লক্ষ্য যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

এনবি নিউজ : তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে মার্কিনিসহ অন্যান্যদের সরিয়ে নেওয়া সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণ করেছে যুক্তরাষ্ট্র। যদিও যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো এ সময়সীমা বাড়ানোর পক্ষে। কিন্তু, যুক্তরাষ্ট্র বলছে—সময়সীমা পরিবর্তন করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি আসন্ন জি-সেভেন ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাষ্ট্রেকে ৩১ আগস্টের সময়সীমা পরিবর্তনের জন্য চাপ দেবে বলে বিবিসির প্রতিবেদনে বরা হয়েছে।

অন্যদিকে, তালেবানের বরাত দিয়ে বিবিসি বলছে—যুক্তরাষ্ট্রের বেঁধে দেওয়া সময়সীমা বাড়ানো হলে, তা হবে চুক্তির লঙ্ঘন।

আফগানিস্তান থেকে হাজারও মানুষজন সরিয়ে নেওয়া হয়েছে। তবুও এখনও বহু মানুষ দেশত্যাগের জন্য কাবুল বিমানবন্দরের ভেতরে কিংবা আশপাশে ভিড় জমাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার সময়সীমা বাড়ানো হবে কি না, সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবেন বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে মানুষ সরিয়ে নেওয়ার সংখ্যা গত ২৪ ঘণ্টায় দ্বিগুণ করেছে। এটি ত্বরান্বিত করা হয়েছে, যাতে জো বাইডেন ৩১ আগস্টের যে সময়সীমা বেঁধে দিয়েছেন তার মধ্যেই তা সম্পন্ন করা যায়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, গত রোববার থেকে গতকাল সোমবার পর্যন্ত কাবুলের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ৯০টি সামরিক ও বাণিজ্যিক উড়োজাহাজে মোট ১৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। কর্মকর্তারা জানান, এর মধ্যে সংখ্যাগরিষ্ঠ প্রায় ১১ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের সামরিক ফ্লাইটে করে সরিয়ে নেওয়া হয়।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কার্বি গতকাল সোমবার সাংবাদিকদের বলেন, সামরিক বাহিনীর লক্ষ্য হচ্ছে প্রতিদিন পাঁচ হাজার থেকে নয় হাজার মানুষকে সরিয়ে নেওয়া। তবে তিনি বলেন, তাঁরা কোনো কিছুই নিশ্চিতভাবে ধরে নিচ্ছেন না।

এর আগে গতকাল সোমবার সকালের দিকে হোয়াইট হাউস জানিয়েছিল, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে মোট প্রায় ৩৭ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এক সপ্তাহের কিছু বেশি সময় আগে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের পতনের পর তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়।

তবে, আফগানিস্তানে কত মার্কিনি আটকা পড়ে আছে, তা এখনও অস্পষ্ট।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    শনিবার, ১১ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩২ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৫ অপরাহ্ণ