• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
শিরোনাম:

আরও উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালাল ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

নিউজ ডেস্ক : মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রবল চাপের মধ্যেও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মেরসাদ-১৬ এর সফল পরীক্ষা চালিয়েছে ইরান।

আজ মঙ্গলবার কাভিরে মারকাজি মরুভূমিতে প্রতিরক্ষা ব্যবস্থাটি পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানে বলে ইরনার খবরে বলা হয়েছে।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতে মরিয়া যুক্তরাষ্ট্র। কিন্তু এসবের মধ্যেও থেমে নেই ইসলামি প্রজাতন্ত্রটি।

দেশটির সেনাবাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিষয়ক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ ইউসুফি খুশকালব বলেন, ইরানি বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে এই প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণ করেছেন। এটি ইলেক্ট্রনিক যুদ্ধ মোকাবিলার পাশাপাশি একই সময়ে কয়েকটি লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।

তিনি আরও বলেন, নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি নিচু দিয়ে উড়ে যাওয়া উচ্চ গতির নানা মডেলের ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে।

এদিকে ইরাকের মধ্যস্থতায় অদূর ভবিষ্যতে মধ্যপ্রাচ্যের দেশ ইরান এবং সৌদি আরবের মধ্যে সরাসরি আলোচনা শুরুর সম্ভাবনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে দুই দেশের মাঝে নতুন সম্পর্কের আভাস মিলেছে।

ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমিরাবদুল্লাহিয়ান সোমবার একটি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে বাগদাদে শনিবার অনুষ্ঠিত আঞ্চলিক সম্মেলনে আমার কথা হয়েছে।

‘সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ইরানে নতুন সরকার গঠনের অপেক্ষায় রয়েছি এবং আমরা আমাদের যোগাযোগ পুনরায় শুরু করবো’, বলেন আমিরাবদুল্লাহিয়ান।

এ দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এপ্রিলে বাগদাদে গোপন বৈঠক করেছে। কিন্তু প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসন গঠনের অপেক্ষায় আলোচনা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।
এ টি


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ১৩ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৭ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩৩ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৬ অপরাহ্ণ